শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৮ শাওয়াল ১৪৪৫

হোটেল স্টাইলে চিকেন স্যুপ তৈরি করবেন যেভাবে

জাহানারা আলম টগর || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০৩:৩৭, ২ জুন ২০২১  
হোটেল স্টাইলে চিকেন স্যুপ তৈরি করবেন যেভাবে

ছবি: ঘরে তৈরি চিকেন স্যুপ, বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (০১ মে): সুস্থ থাকতে পুষ্টিকর খাবারের কোন বিকল্প নেই। বাইরের যেকোন খাবারের চেয়ে ঘরের তৈরি করার খাবার অনেক বেশি স্বাস্থ্যসম্মত। আজ আপনাদের এমনই একটি ঘরে তৈরি পুষ্টিকর খাবারের রেসিপি জানাবো। এই রেসিপিটা সকালের নাস্তার জন্য উপযুক্ত। 

চিকেন স্যুপ। প্রায় সকল হোটেলেই এটা পাওয়া যায়। অনেকেই বলেন ঘরের চেয়ে হোটেলে তৈরি চিকেন স্যুপের স্বাদ বেশ সুস্বাদু হয়। তাই হোটেলের মতো করে ঘরে চিকেন স্যুপ তৈরি করার পদ্ধতিটা আজ আপনাদের বলবো। 

সাধারণত এই চিকেন স্যুপ সকালে তৈরি করে খেতে পারলে ভালো। তবে দিনের যেকোন সময় এটি খাওয়া যায়। আর এই স্যুপ তৈরির উপকরন গুলো আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। যেমন এই স্যুপের প্রধান উপকরন হল মুরগির মাংস যা প্রোটিনের অন্যতম উৎস। আমাদের শরীরে প্রোটিনের চাহিদা অনেক। প্রতি ১০০ গ্রাম মুরগির মাংসে প্রোটিনের পরিমাণ ১৮ গ্রাম। প্রোটিন ছাড়াও মুরগির মাংস থেকে আমরা ভিটামিন ও খনিজ উপাদান গুলো পেয়ে থাকি।

এছাড়াও এই স্যুপ তৈরীতে বাদাম,দুধ ও অন্যান্য উপাদান ক্যালসিয়াম, পটাসিয়াম,সোডিয়াম ইত্যাদি রয়েছে।যা আমাদের শরীরের পুষ্টি চাহিদা মেটাতে সক্ষম। জ্বর বা সর্দি হলে গরম গরম ১ বাটি স্যুপ খেতে পারলে অনেক উপকার পাওয়া যায়।

তৈরীর উপকরণ :

১.মুরগির মাংস ৫০০গ্রাম
২.তেল ১/২ কাপ
৩.পেয়াজ বাটা ১/২ কাপ
৪.পাউরুটির দুধ ৩ পিস দিয়ে ১ কাপ বানাতে হবে
৫.আদা-রসুন বাটা দেড় চামচ
৬.বাদাম বাটা ১ চামচ (যেকোন বাদাম)
৭.জিরা গুড়া ১/২ চামচ
৮.ধনিয়া গুড়া ১/২ চামচ
৯.টকদই ১ চামচ
১০.দুধ ১/২ কাপ
১১.তেজপাতা ১টি
১২.এলাচ ৩টি
১৩.দারুচিনি ২ টুকরা
১৪.কাঁচা মরিচ ৫-৭ টি
১৫.লবণ স্বাদমত
১৬.পানি দেড় কাপ
১৭.ঘি ১ চামচ 

প্রস্তুত প্রণালী : 

একটি বাটিতে পানি নিয়ে তাতে পাউরুটির টুকরো গুলো নিয়ে ভিজিয়ে নরম হয়ে গেলে ১ কাপ পানি দিয়ে ব্লেন্ডারে করে পাউরুটির দুধ বানিয়ে নিতে হবে।এবার একটি পাত্রে তেল দিয়ে সামান্য গরম হয়ে আসলে তাতে তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে একটু নেড়ে তার মধ্যে পেয়াজ,আদা-রসুন ও বাদাম বাটা দিয়ে দিতে হবে। ভাল করে কষিয়ে এবার মুরগির মাংস, টকদই,জিরা ও ধনিয়াগুড়া দিয়ে আবারও কষাতে হবে ৪-৫ মিনিট। এরপর পাউরুটির দুধ দিতে হবে এবং সামান্য নেড়েচেড়ে দুধ,পানি,লবন ও কাঁচামরিচ দিয়ে ঢেকে রান্না করতে হবে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত। এবার যতটুকু ঘনত্ব রাখতে চান তেমন হয়ে আসলে শেষে ঘি দিয়ে ২ মিনিট ঢেকে রেখে নামিয়ে ফেলুন। এরপর রুটি, পরোটা বা শুধু চিকেন স্যুপ পরিবেশন করুন। 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়