বুধবার

২৯ মে ২০২৪


১৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

২০ জ্বিলকদ ১৪৪৫

ডিজিটাল পেমেন্ট বাড়াতে সহায়তা দেবে আইএফসি

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৫৫, ২৪ এপ্রিল ২০২৪  
ডিজিটাল পেমেন্ট বাড়াতে সহায়তা দেবে আইএফসি

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট বা পরিশোধ ব্যবস্থা এগিয়ে নিতে বাংলাদেশ ব্যাংককে সহায়তা দেবে বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন-আইএফসি। সম্প্রতি এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আইএফসির মধ্যে চুক্তি হয়েছে। 

আইএফসি গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অস্ট্রেলিয়া সরকারের আর্থিক সহযোগিতায় একটি প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল পেমেন্টের প্রসারে সহায়ক পরিবেশ তৈরি করতে বাংলাদেশ ব্যাংককে তারা সহায়তা দেবে। সুনির্দিষ্ট লক্ষ্যভিত্তিক প্রচেষ্টার মাধ্যমে আইএফসি-বাংলাদেশ ব্যাংক অংশীদারিত্ব বাংলাদেশে এ খাতের বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলা এবং অধিকতর নির্বিঘ্ন ডিজিটাল পেমেন্টের ব্যবস্থা করতে চায়। 

এতে বলা হয়, মোবাইল ফোনে আর্থিক সেবাদানের মাধ্যমে ডিজিটাল অর্থায়ন এবং ব্যাংকিং সেবার ডিজিটালাইজেশন বাংলাদেশের অর্থনীতিতে বিবর্তন এনেছে। বিশেষত ক্ষুদ্র ব্যবসায় ডিজিটাল পেমেন্ট এবং এর গ্রহণযোগ্যতা বাংলাদেশকে একটি ‘ক্যাশলেস’ অর্থনীতির দিকে এগিয়ে নেওয়ার পরবর্তী গুরুত্বপূর্ণ ধাপ। এ প্রকল্প ডিজিটাল পেমেন্ট এগিয়ে নিতে বাংলাদেশ ব্যাংককে নতুন নীতি জারি করতে, দেশব্যাপী প্রচার কার্যক্রম পরিচালনা করতে এবং ২০২৭ সালের মধ্যে ডিজিটাল পেমেন্টের হার ২৫ শতাংশে উন্নীত করতে সহায়তা দেবে। 

বাংলাদেশ, নেপাল ও ভুটানে নিযুক্ত আইএফসির কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টম্যান বলেন, ‘উদ্ভাবনী, কার্যকর, সাশ্রয়ী এবং টেকসই আর্থিক পণ্যের সহজলভ্যতা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ প্রকল্প বিভিন্ন বাধা অতিক্রম করতে ডিজিটালাইজেশনের ক্ষমতাকে সাফল্যের সঙ্গে কাজে লাগাবে এবং সঞ্চয়, ঋণ, বিনিয়োগ এবং অন্যান্য ক্ষেত্রে ডিজিটাল আর্থিক পণ্যের প্রসারে ভিত্তি তৈরি করবে। 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাহুল হক বলেন, ‘ক্যাশলেস বাংলাদেশে পরিণত হতে আমাদের জাতীয় আকাঙ্ক্ষার সঙ্গে সংগতি রেখে আমরা যে কোনো পেমেন্টকে ডিজিটাল করার একটি ইকোসিস্টেম গড়ে তুলতে চাই। এ লক্ষ্য অর্জনে আমরা অবশ্যই ডিজিটাল পেমেন্ট বিশেষত ‘বাংলা কিউআর’ এবং ‘টাকা পে’ দেশের প্রত্যেক নাগরিকের দোরগোড়ায় পৌঁছে দিতে চাই। আইএফসির সঙ্গে কাজ করার বাংলাদেশ ব্যাংকের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং এ প্রকল্প আমাদের সহযোগিতার ধারাবাহিকতা।’ 

বাংলাদেশে অস্ট্রেলিয়া দূতাবাসের ডেপুটি হাইকমিশনার ক্লিনটন পোবকে বলেন, বাংলাদেশ ইকোনমিক এনগেজমেন্ট প্রোগ্রাম-বিইইপি তহবিলের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক ও আইএফসিকে সহায়তা করতে পেরে অস্ট্রেলিয়া গর্বিত। 

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়