মঙ্গলবার

১৬ জুলাই ২০২৪


১ শ্রাবণ ১৪৩১,

০৯ মুহররম ১৪৪৬

ফুলকপি কাদের জন্য ক্ষতিকর?

|| বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:৪৬, ৩০ নভেম্বর ২০২৩  
ফুলকপি কাদের জন্য ক্ষতিকর?

সংগৃহিত

শীত মানেই বাজার ভরা সবজির সমারোহ। আর ফুলকপি এমন একটি সবজি যেটা দিয়ে নানা স্বাদের রেসিপি দারুণ মজার হয়ে ওঠে। কিন্তু এই সবজি কখনও কখনও ক্ষতিরও কারণ হয়ে উঠতে পারে কিছু মানুষের। ফুলকপি কিছু মানুষকে একটু সাবধানে খেতে হবে। উপকারী এই সবজি কাদের জন্য ক্ষতির কারণ তা জেনে নেয়া যাক।

 ১. ইদানীং থাইরয়েডের সমস্যা ঘরে ঘরে। একে অবহেলা করা একেবারেই উচিত নয়। যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে তাদেরকে ফুলকপি খেতে না করেছেন চিকিৎসকরা। কারণ ফুলকপি শরীরে টি-৩ এবং টি-৪ হরমোনের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। আর এই দু’টি হরমোনের পরিমাণ বেড়ে গেলে থাইরয়েডের রোগীদের সমস্যা হতে পারে। তাই তারা যতটুকু সম্ভব ফুলকপি এড়িয়ে চলবেন।

 ২. যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তারা ফুলকপি এড়িয়ে চলবেন। কারণ তাদের জন্য ক্ষতিকর হতে পারে এই সবজি। ফুলকপিতে পটাশিয়ামের পরিমাণ অনেক বেশি থাকে। এই পটাশিয়াম রক্ত অনেক বেশি ঘন করে তোলে। অনেক সময় রক্ত জমাটও বেঁধে যেতে পারে। তাই তারা এই সবজি থেকে বিরত থাকবেন।  

 ৩. যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে তারা এই সবজি এড়িয়ে চলবেন। কারণ ফুলকপিতে পেট ফাঁপতেও পারে। আর যাদের কিছু খেলেই পেট ফাঁপার সমস্যা হয় তারা এটি এড়িয়ে চলবেন। ফুলকপিতে ফাইবারের পরিমাণ বেশি। ফাইবার হজমশক্তি উন্নত করলেও প্রয়োজনের অতিরিক্ত খেলে সমস্যা হতে পারে।

 ৪. দুগ্ধদানকারী মায়েদের জন্যও সতর্ক করা হয়েছে এই সবজি।

শীতকালীন সবজি ফুলকপিতে আছে অনেক পুষ্টি। এ সবজিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোকেমিকেলসহ বিভিন্ন পুষ্টিকর উপাদান থাকায় এটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। ​তবে, অতিরিক্ত পরিমাণে এই সবজি খেলে হজমের সমস্যা হতে পারে। কারণ এই সবজি হজম করা খুব কষ্টকর।

 তাছাড়া উপরের সমস্যাগুলো যাদের নেই তাদের জন্য এই সবজি খুবই উপকার। ফুলকপিতে আছে ক্যালশিয়াম এবং ফ্লোরাইডের মতো উপাদান। হাড় এবং দাঁতের যত্ন নিতে এই দুই উপাদানের জুড়ি মেলা ভার। শীতকালে এমনিতেই ক্যালশিয়ামের ঘাটতি তৈরি হয় শরীরে। ফলে সুস্থ থাকতে শীতে রোজের পাতে রাখতেই পারেন এই সব্জি। ফুলকপির রয়েছে বহুমুখী স্বাস্থ্যগুণ। এতে রয়েছে সালফোরাফেন নামক একটি পদার্থ। তা হৃদ্‌রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এ ছাড়াও ভিটামিন বি, সি, এবং কে ভরপুর পরিমাণে রয়েছে ফুলকপিতে। 

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়