বুধবার

২৯ মে ২০২৪


১৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

২০ জ্বিলকদ ১৪৪৫

আগামী বছর থেকে সরকারি ব্যবস্থাপনায় নেয়া হবে ৭০ শতাংশ হজযাত্রী: ধর্মমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:১০, ২৪ এপ্রিল ২০২৪  
আগামী বছর থেকে সরকারি ব্যবস্থাপনায় নেয়া হবে ৭০ শতাংশ হজযাত্রী: ধর্মমন্ত্রী

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: আগামী বছর থেকে সরকারি ব্যবস্থাপনায় ৭০ শতাংশ হজযাত্রী নেয়া হবে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। আজ বুধবার (২৪ এপ্রিল) সকালে রাজধানীর আশকোনার হজ অফিসে হজ যাত্রীদের করণীয় নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠান উদ্বোধন শেষে তিনি এ কথা জানান। 

ধর্মমন্ত্রী জানান, হজযাত্রা আগামী ৯ মে থেকে শুরু হয়ে ১০ জুন পর্যন্ত চলবে।  আর ফিরতি ফ্লাইট শেষ হবে ২০ জুন। ফলে ২৯ এপ্রিলের মধ্যে যেসব এজেন্সি হজ যাত্রীদের বাসস্থানের ব্যবস্থা করতে পারবে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

অনিয়ম বন্ধের পাশাপাশি বিশ্বের সবচেয়ে আধুনিক হজ ব্যবস্থাপনা তৈরি করার লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয় কাজ করছে বলেও জানান ফরিদুল হক। হজে গিয়ে সবার জায়গা থেকে প্রত্যেককে সহযোগিতা করার আহ্বান জানান তিনি। এছাড়া কোনো সমস্যায় পড়লে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন মন্ত্রী।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যাচ্ছেন ৯ হাজার ৯৬৮ জন। আর বেসরকারিভাবে যাচ্ছেন ৭৮ হাজার ৮৯৫ জন। সব মিলিয়ে হজে যাচ্ছেন ৮৮ হাজার ৮৬৩ জন। বাংলাদেশের জন্য নির্ধারিত বাকি ৪৪ হাজার ৪৩টি কোটা ফেরত যাবে।

২০২৩ সালে বাংলাদেশ থেকে হজ করেছেন ১ লাখ ১৯ হাজার ৬৯৫ জন। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার ৩৫ এবং বেসরকারিভাবে ১ লাখ ৯ হাজার ৬৬০ জন ছিলেন। ৭ হাজার ৫০৩ জন হজযাত্রীর কোটা ফাঁকা ছিল।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়