মঙ্গলবার

১৬ জুলাই ২০২৪


১ শ্রাবণ ১৪৩১,

০৯ মুহররম ১৪৪৬

ঘর পরিষ্কারে কমলা ও আপেলের খোসা

|| বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০১:৩৬, ৩ নভেম্বর ২০২৩  
ঘর পরিষ্কারে কমলা ও আপেলের খোসা

সংগৃহিত

ঘর পরিষ্কার রাখার জন্য কমলার খোসা হতে পারে উত্তম ব্যবহারোপযোগী একটি উপাদান। কেননা কমলার খোসাতে কৃত্রিম কোনো ধরনের রাসায়নিক পদার্থ নেই এবং পরিবেশবান্ধন। শিশুদের জন্য উপযোগী। সাবান বা ফিনাইল দিয়ে ঘর পরিষ্কার করলে শিশুদেরতো বটেই, পরিবারের সবার জন্য কিছুটা হলে স্বাস্থ্যগত ঝুঁকি থাকে। আর এই সমস্যার সমাধান করতে পারবে কেবল কমলালেবু। চাইলে কমলালেবুর পাশাপাশি পরিষ্কারের কাজে আপেলের ব্যবহারও করা যেতে পারে।

কমলালেবু ও আপেল দিয়ে তৈরি ঘর-পরিষ্কারের তরলে কোনো ক্ষতিকারক রাসায়নিক থাকে না। কমলালেবুর খোসায় থাকে লিমোনিন নামের তেল। আপেলের খোসায় থাকে ম্যালকি অ্যাসিড। দুটোই চটচটে ময়লা পরিষ্কার করতে কাজে লাগে। তাছাড়া কাঠের জিনিস চকচকে করতেও কমলা ও আপেলের খোসা ব্যবহার করা যায়।

কমলালেবু দিয়ে পরিষ্কার
একটি পাত্রে কমলার খোসা রেখে, তাতে পানি ঢালতে হবে। একটি লেবুর খোসার জন্য এক চা কাপ পানি দিতে হবে পাত্রে। এ বার খোসাসহ পানিটি ফোটাতে হবে। পানি ফুটে গেলে, আঁচ কমিয়ে ১৫ মিনিট ওই অবস্থায় রাখতে হবে। পানি ঠাণ্ডা হয়ে গেলে সেটি একটি স্প্রে-বোতলে ঢেলে নিতে হবে। ওই কমলালেবুর খোসা সিদ্ধ পানি কাচ বা টেবিলে স্প্রে করে নরম কাপড় দিয়ে সেগুলি মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

আপেল দিয়ে পরিষ্কার
আপেল দিয়ে কিছু পরিষ্কার করা আরও সহজ। আপেলের খোসা দিয়ে এমনিই বেসিন বা কাঠের টেবিল মুছে পরিষ্কার করা যায়। কমলালেবুর খোসা সিদ্ধ করে যে ভাবে তরল বানানো হয়েছিল, সে ভাবেও আপেলের খোসাকে ব্যবহার করা যায়। এই তরল দিয়ে খুব চিটচিটে ময়লাও পরিষ্কার করা যায়। আনন্দবাজার পত্রিকা

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়