শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

এবার সামাজিক যোগাযোগ মাধ্যম তৈরী করছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:১৯, ২২ অক্টোবর ২০২১  
এবার সামাজিক যোগাযোগ মাধ্যম তৈরী করছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ঢাকা (২১ অক্টোবর): ‘ট্রুথ সোশ্যাল’ নামে নতুন একটি সামাজিক মাধ্যম চালু করার পরিকল্পনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক ঘোষণায় তিনি এ তথ্য জানিয়েছেন।

ট্রাম্প বলেছেন, তার এ নতুন সোশ্যাল প্ল্যাটফর্ম বড় বড় প্রুযুক্তিগত প্রতিষ্ঠানের একচেটিয়া বাজারের বিরুদ্ধে কাজ করবে। ওইসব প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তিনি যুক্তরাষ্ট্রের ভিন্ন মতাবলম্বীদের বক্তব্য প্রকাশ না করার অভিযোগ তুলেছেন।

হোয়াইট হাউসে যাওয়ার নির্বাচনের লড়াইয়ে বিভিন্ন সামাজিক মাধ্যম ডোনাল্ড ট্রাম্পেডর অন্যতম প্রধান নিয়ামক হিসেবে কাজ করেছে। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সময়ও তিনি এসব সামাজিক মাধ্যমেই সবার সঙ্গে যোগাযোগ করেছেন।

কিন্তু ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে হামলার পর তাকে ফেসবুক এবং টুইটার নিষিদ্ধ করে। ট্রাম্পের শাসনামলে সারাটা সময় জুড়েই তার বিতর্কিত বক্তব্যের জন্য তাকে নিষিদ্ধ করার প্রশ্নে সামাজিক মাধ্যম বেশ চাপে ছিল।

ক্যাপিটালে হামলার পর থেকে ট্রাম্প এবং তার উপদেষ্টারা ইঙ্গিত দিয়েছিলেন যে, তারা আরেকটি সোশ্যাল মিডিয়া সাইট তৈরির পরিকল্পনা করছেন।

এই বছরের শুরুর দিকে, ট্রাম্প ডেস্ক অব ডোনাল্ড জে ট্রাম্প নামে একটি ব্লগ চালু করেছিলেন। ওয়েবসাইটটি চালু হওয়ার এক মাসেরও কম সময়ের মধ্যে সেটি স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়।

তার সিনিয়র সহযোগী জেসন মিলার বলেছিলেন যে এটি তাদের বড় ধরনের উদ্যোগের কেবল সহায়ক হিসেবে কাজ করছে।

ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের (টিএমটিজি) এক বিবৃতিতে জানিয়েছে, ট্রাম্পের এ সাম্প্রতিক উদ্যোগ ‘ট্রুথ সোশ্যাল’র একটি প্রাথমিক সংস্করণ আগামী মাসে কেবল আমন্ত্রিত অতিথিদের জন্য উন্মুক্ত করা হবে। ২০২২ সালের প্রথম তিন মাসের মধ্যে এটি দেশের সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ট্রাম্প লিখেছেন, ‘আমরা এমন একটি বিশ্বে বাস করি যেখানে টুইটারে তালেবানদের সরব উপস্থিতি রয়েছে। অথচ, আপনাদের প্রিয় আমেরিকান প্রেসিডেন্টের মুখ বন্ধ করে রাখা হয়েছে।’

তিনি বলেন, ‘সবাই আমাকে জিজ্ঞাসা করে কেন কেউ বড় বড় টেক কোম্পানির সামনে দাঁড়ায় না? এবার আমরা শীঘ্রই তাদের মুখোমুখি হব!’

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়