মঙ্গলবার

২৩ এপ্রিল ২০২৪


১০ বৈশাখ ১৪৩১,

১৩ শাওয়াল ১৪৪৫

অব্যবহৃত ডাটা ব্যবহারের সীমা উঠলো

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৩৯, ১৮ জানুয়ারি ২০২৪  
অব্যবহৃত ডাটা ব্যবহারের সীমা উঠলো

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: নির্ধারিত ইন্টারনেট প্যাকেজের অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে ব্যবহারের ক্ষেত্রে নির্ধারিত সীমা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। এর আগে গ্রাহকেরা ৫০ জিবি পর্যন্ত অব্যবহৃত ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পেতেন। এখন সেটি বাতিল করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিটিআরসি এর পক্ষ থেকে সংশোধিত নির্দেশনায় এ তথ্য নিশ্চিত করেছে।

বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়েছে, 'গত বছরের ১৫ অক্টোবর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের জারি করা ‘মোবাইল ফোন অপারেটরসমূহের ডাটা এবং ডাটা সংশ্লিষ্ট প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা-২০২৩’ এ একজন গ্রাহকের সর্বোচ্চ ৫০ জিবি পর্যন্ত ডাটা ক্যারি ফরওয়ার্ড করার নির্দেশনা বিদ্যমান ছিল। কিন্তু গ্রাহক স্বার্থ বিবেচনা করে এই নির্দেশনা সংশোধন করা হয়েছে। এতে ৫০ জিবি ক্যারি ফরওয়ার্ড এর সীমা বাতিল করা হয়েছে। অর্থাৎ একজন গ্রাহকের ডাটা প্যাকেজের মেয়াদান্তে অব্যবহৃত ডাটা (বোনাসসহ) ক্যারি ফরওয়ার্ড হবে যদি গ্রাহক উক্ত প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার পূর্বেই একই ডাটা প্যাকেজ (ভিন্ন ভিন্ন মেয়াদসহ) ক্রয় করেন। ইতোমধ্যে সকল মোবাইল অপারেটরসমূহকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।'  

চাকুরি প্রত্যাশীদের আলো দেখাচ্ছে ‘প্রিয় শিক্ষালয়’ অ্যাপচাকুরি প্রত্যাশীদের আলো দেখাচ্ছে ‘প্রিয় শিক্ষালয়’ অ্যাপ
এর আগে গতবছরের ১৭ সেপ্টেম্বর বিটিআরসি নির্দেশিকায় বলা হয়, মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ কিনলে ডাটা ক্যারি ফরওয়ার্ড হবে। একই ভলিউমের ৭ বা ৩০ দিন মেয়াদের প্যাকেজ ব্যবহার করার ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়ার আগেই গ্রাহক উক্ত প্যাকেজ আবার ক্রয় করলে ডাটা ক্যারি ফরওয়ার্ড হতো। ক্যারি ফরওয়ার্ড করা যেত সর্বোচ্চ ৫০ জিবি ডাটা পর্যন্ত। যা নিয়ে গ্রাহকদের ক্ষোভ ছিল।

বিটিআরসির নতুন এই নিয়মের ফলে সেই বাধা আর থাকল না। নতুন এই নিয়ম বাস্তবায়ন হলে গ্রাহকদের অব্যবহৃত ইন্টারনেট ডাটার মেয়াদ শেষে ওই একই প্যাকেজ ক্রয় করলেই তাতে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে আগের অব্যবহৃত ডাটা।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়