United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১১ রজব ১৪৪৪

বিশ্বের সবচেয়ে দামী ১০ বোতলজাত পানি

রেফায়েত হোসাইন || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:২৮, ১১ নভেম্বর ২০২১   আপডেট: ১৩:৫১, ১১ নভেম্বর ২০২১
বিশ্বের সবচেয়ে দামী ১০ বোতলজাত পানি

কোলাজ বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১১ নভেম্বর): অনেকে প্রক্রিয়াজাত বোতলের পানি কিনে পান করার কোন প্রয়োজনই বোধ করেন না। আবার অনেকে মনে করেন পানি পান করে জীবন রক্ষা করতে পারলেই হলো। এর আবার এতো বাছবিচারের কি আছে? 

তবে বিশ্বে এমন অনেকেই আছেন, যারা সাধারণ পানি পান করেন না। আর তারা যেসব পানি পান করেন, সেসব পানি ৭৫০ মিলিলিটারের দাম অনেকেরই বেশ কয়েক বছরের উর্পাজনের সমান। তেমনি একজন হলেন ভারতের রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানি। তিনি যে পানি পান করেন সেই ‘অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো আ মদিগ্লিয়ানি’এর ৭৫০ মিলিলিটার বোতলের দাম ৬০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫১ লাখ ৪৬ হাজার টাকা।  

এক বোতল পানির জন্য এত বেশি অর্থ খরচ করা অনেকের কাছে হাস্যকর মনে হতে পারে। তবে বিশ্বে আরও অনেক ধরনের দামী পানি রয়েছে। আসুন জেনে ন্ইি, বিশ্বের সবচেয়ে দামি দশটি বোতলজাত পানি সম্পর্কে।

অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো আ মদিগ্লিয়ানি

১. অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো আ মদিগ্লিয়ানি (৭৫০মিলিলিটার ৬০ হাজার ডলার): ‘অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো আ মদিগ্লিয়ানি’ হল বিশ্বের সবচেয়ে দামি বোতলজাত পানি। ফিজি এবং ফ্রান্সের প্রাকৃতিক ঝর্ণা থেকে সংগ্রহ করা এ পানি ২৪ ক্যারেট সোনার বোতলে বোতলজাত করা হয়। এ পানির ক্ষেত্রে এর প্যাকেজিং প্রক্রিয়াকেই সবচেয়ে ব্যয়বহুল বলে বিবেচনা করা হয়। যদিও বলা হয় যে এ পানির একটি আলাদা, টানটাল গন্ধ এবং কোমলতা রয়েছে। সৌখিন পিপাসুদের চাহিদা পূরণে এর ৭৫০ মিলিলিটারের বোতলের দাম ধরা হয়েছে ৬০ হাজার মার্কিন ডলার। 

কোনা নিগারি পানি

২. কোনা নিগারি পানি (৭৫০ মিলিমিটার ৪০২ ডলার): কোনা নিগারি পানি মানুষের ওজন কমাতে, শক্তি জোগাতে এবং ত্বকের গুণমান সমুন্নত রাখতে সাহায্য করে বলে বলা হয়ে থাকে। সমুদ্র পৃষ্ঠের এক হাজার ফুট নীচে হাওয়াই দ্বীপ থেকে এ পানি সংগ্রহ করা হয়। এ পানি অন্যান্য ব্যয়বহুল বোতলজাত পানির চেয়ে বেশি তৃষ্ণা মেটাতে সক্ষম এ পানি আরও বেশি তৃপ্তিদায়ক বলে বিবেচনা করা হয়। অনেক প্রখ্যাত চর্মরোগ বিশেষজ্ঞ এবং ফিটনেস প্রশিক্ষকরা এ পানি পান করতে সুপারিশ করে থাকেন। ৭৫০ মিলিলিটারে এক বোতল পানি ৪০২ ডলারে বিক্রি হয়।

ফিলিকো

৩. ফিলিকো (৭৫০ মিলিলিটার ২১৯ ডলার): দাবা খেলার গুটির সঙ্গে পরিচয় থাকলে খুব সহজেই ফিলিকোর বিশেষভাবে ডিজাইন করা বোতলগুলি চেনা যাবে। নকশায় রাজকীয় ভাব বজায় রাখতে এর বোতলের নকশা করা হয়েছে দাবার রাজা এবং রানীর গুটির মতো করে। স্বরভস্কি ক্রিস্টালের কাচের বোতল দেখতে বেশ মার্জিত এবং এর পানিও খুব স্বুস্বাদু। এ পানি সংগ্রহ করা হয় জাপানের কোবের নুনোবিকি নামে পরিচিত অতি বিশুদ্ধ ঝর্ণা থেকে। এ পানির ৭৫০ মিলিমিটারের বোতলের দাম রাখা হয়েছে ২১৯ ডলার।

ব্লিং এইচ২০

৪. ব্লিং এইচ২০ (৭৫০মিলিলিটার ৪০ ডলার): ব্লিং ওয়াটার যেখান থেকে আসে ঠিক সেখানেই বোতলজাত করা হয়। টেনেসির গ্রেট স্মোকি পর্বতমালার গোড়ায় অবস্থিত ইংলিশ মাউন্টেন ঝর্ণা থেকে এ পানি সংগ্রহ করা হয়। এ পানির স্বাদ অক্ষুন্ন রাখতে ৯ টি পর্যায়ে পরিশোধন করা হয়। এ পানি অত্যাধুনিক রেস্তোরাঁ, স্পাগুলিতে পরিবেশন করা হয়। ব্লিং-এর বোতল খোলার অভিজ্ঞতা অনেকটা দামি শ্যাম্পেনের বোতল খোলার মতো। এর প্রতিটি ৭৫০ মিলিলিটার বোতলের দাম রাখা হয়েছে ৪০ ডলার।

ভীন

৫. ভীন (৭৫০ মিলিলিটার ২৫ ডলার): ভিনের পানি এসেছে ফিনল্যান্ড থেকে। একে বিশ্বের সবচেয়ে বিশুদ্ধ এবং সতেজ পানির অন্যতম হিসেবে বিবেচনা করা হয়। যে ঝর্ণা থেকে এ পানি সংগ্রহ করা হয় সেটি ফিনিশ ল্যাপল্যান্ডের কাছে অবস্থিত। ফিনল্যান্ডের প্রাকৃতিক আর্কটিক অঞ্চল বলে পরিচিত কোনিসাজো ঝর্নায় পৌঁছানোর আগে এ পানি প্রাকৃতিকভাবে বেশ শীতল পরিবেশের মধ্য দিয়ে ফিল্টার করা হয়। এরপর এ পানি সংগ্রহ করা হয়। তৃষ্ণা মেটাতে এর অস্বাভাবিক গুনসহ আরো বেশ কিছু কারণে এ পানিকে বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছে।  এর ৭৫০ মিলিলিটারের বোতলের দাম নির্ধারণ করা হয়েছে ২৫ ডলার।

১০ হাজার বিসি

৬. ১০ হাজার বিসি (৭৫০ মিলিলিটার ১৪ ডলার): সুদৃশ্য এ বোতলজাত পানির উৎস হচ্ছে কানাডার উপকূলীয় অঞ্চল। মানবীয় দূষণ থেকে এ পানির উৎস এত দূরে যে, কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার হ্যাট পর্বতের এ হিমবাহে পৌঁছাতে সময় লাগে তিন দিন। এ পানির কোম্পানির প্রথম লক্ষ্য ছিল হিমবাহ থেকে সংগ্রহ করা পানি বোতলজাত করে বিক্রি করা। অত্যন্ত পরিশীলিত, বিলাশবহুল এবং বিশ্বমানের ব্র্যান্ড হিসেবে পরিচিত এ পানির প্রতিটি ৭৫০ মিলিলিটারের বোতল বিক্রি হয় ১৪ মার্কিন ডলার।

অ্যাকোয়া ডেকো

৭. অ্যাকোয়া ডেকো (৭৫০ মিলিলিটার ১২ ডলার): ডেকো শব্দের অর্থ শৈল্পিক। পানির বোতল হিসেবে এ বোতলের শেল্পিক সৌন্দর্য্য সেটাই প্রমাণ করে। মানুষের হাতের ছোঁয়া কানাডার একটি বিশুদ্ধ ঝর্ণা থেকে এ পানি দৃষ্টি নন্দন চমৎকার এ বোতলে সংগ্রহ করা হয়। ২০০৭ সালে এ পানি সেরা নন-কার্বনেটেড পানীয়ের স্বীকৃতি হিসেবে স্বর্ণপদক জয় করেছিল। বিলাসি পানি পায়ীদের কাছে এ পানির বিশেষ বিশেষ কদর রয়েছে। বিলাশবহুল রেস্তোরাঁ, হোটেল এবং স্পাতে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বোতলজাত এ পানির দাম রাখা হয়েছে ৭৫০ মিলিলিটারের বোতল ১২ মার্কিন ডলার।

লাউকুয়েন আর্টেস মিনারেল ওয়াটার

৮. লাউকুয়েন আর্টেস মিনারেল ওয়াটার (৭৫০ মিলিলিটার ৬ ডলার): আর্টেসিয়ান স্প্রিং ওয়াটার যা লাউকুয়েন আর্টেস মিনারেল ওয়াটার নামে পরিচিত এ পানি আসে আর্জেন্টিনার দক্ষিণাঞ্চলের সান কার্লোস বারিলপোচের কাছের পর্বত থেকে। এর ঝর্ণাটি ভূপৃষ্ঠের ৫০০ মিটার নীচে অবস্থিত। এর আশপাশের ২০ একর এলাকা মানুষের স্পর্শে না আসা বনজঙ্গল দিয়ে বেষ্টিত। এ ঝর্ণাটি ক্রমাগত চাপের মধ্যে থাকে এবং সারা বছর এর তাপমাত্রা থাকে ৪ ডিগ্রি সেলসিয়াস। খুব কম খনিজসৃদ্ধ এ পানি বোতলজাত হওয়ার আগে আমাদের মানুষ সৃষ্ট পরিবেশের সংস্পর্শে আসে না। এর প্রতি ৭৫০ মিলিলিটার বোতলের দাম নির্ধারণ করা হয়েছে ৬ মার্কিন ডলার।

তাসমানিয়ান রেইন

৯. তাসমানিয়ান রেইন (৭৫০ মিলিলিটার ৫ ডলার): তাসমানিয়ান রেইন- নাম শুনেই হয়তো অনেকে ধারনা করতে পারেন এর উৎপত্তি আসলে কোথায়। বোতলজাত এ পানি আসে অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপ থেকে। এ পানি আকাশ পড়া বৃষ্টির পানির মতোই বিশুদ্ধ। আকাশ থেকে বৃষ্টি পড়ার পরপরই একেবারে সরাসরি বোতলে সংরক্ষণ করা হয়। বোতলবন্দী করার পরও এ পানির বোতল মাটিতে রাখা হয় না। যারা স্বাস্থ্যসম্মত পানি পান করতে চান তাদের জন্য এ পানির ৭৫০ মিলিলিটারের বোতলের দাম নির্ধারণ করা হয়েছে ৫ মার্কিন ডলার।

ফাইন

১০. ফাইন (৭৫০ মিলিলিটার ৫ মার্কিন ডলার): সুদৃশ্য এবং বেশ মসৃণ এ বোতলজাত পানি আসে জাপান থেকে। খনিজ সমৃদ্ধ এবং সম্পূর্ণরূপে দূষণমুক্ত পানি পেতে প্রাকৃতিকভাবে ফুজি পর্বতের গভীর থেকে প্রাচীন আগ্নেয় শিলার মধ্য দিয়ে এ পানি ফিল্টার করা হয়। অন্য ঝর্ণার পানির মতো এটি কোনভাবেই মানুষের হাতের স্পর্শ লাগানো হয় না। তাই এটি প্রাকৃতিক ভাবেই বিশুদ্ধ এবং এর আলাদা সূক্ষ্ম গন্ধ রয়েছে। ২০০৫ সালে চালু হওয়া এ পানির কোম্পানি শুরু থেকেই উচ্চ মানের এই স্প্রিং ওয়াটার বোতলজাত করছে। এর প্রতি ৭৫০ মিলিলিটারের দাম রাখা হচ্ছে ৫ মার্কিন ডলার করে।


 

Nagad

সর্বশেষ