সোমবার

১৫ জুলাই ২০২৪


৩১ আষাঢ় ১৪৩১,

০৮ মুহররম ১৪৪৬

ম্যাজিকের মতো ওজন কমবে ডাবের পানি

|| বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:০০, ৩০ মে ২০২৩   আপডেট: ১৭:৩০, ৩০ মে ২০২৩
ম্যাজিকের মতো ওজন কমবে ডাবের পানি

সংগৃহীত

ওজন কমাতে ম্যাজিক ড্রিঙ্ক হয়ে উঠছে ডাবের পানি। ডাবের পানিতে রয়েছে নানান গুণ। ওজন কমাতেও ডাবের বিকল্প মেলা দায়। বিশেষজ্ঞদের মতে, শরীরের পানির মাত্রা ঠিক রাখতে ডাবের পানির জুড়ি মেলা ভার। কিন্তু এই ডাবের পানিই কমতে পারে ওজন। অবিশ্বাস্য মনে হলেও এটা প্রমাণিত।

এই গরমে প্রাণ জুড়তে ডাবের পানির কোনও বিকল্প হয় না। ডাবের পানি ডিহাইড্রেশনের সমস্যা দূর হয়ে থাকে। শরীরে ইমিউনিটি গড়ে তুলতে অনেকটাই কার্যকরী ডাবের পানি।

অতিরিক্ত গরমে শরীরের পানি বেরিয়ে গেলে ডাবের পানি পান করলে সেই পানিতে অনেকটাই ঘাটতি মেটানো সম্ভব। হাইপারটেনশন কমাতে ও হার্ট ভাল রাখতে ডাবের পানি অনেকটাই উপকারী। নিয়মিত ডাবের পানি পান করলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। ‌ডাবের পানিতে প্রচুর মিনারেলস এবং ভিটামিনস থাকার কারণে পুষ্টি ও এনার্জি বৃদ্ধি পাবে।

এরই পাশাপাশি ওজন কমাতে ডাবের পানির বিশেষ ভূমিকা রয়েছে। ডাবের পানিতে ক্যালরি কাউন্ট অনেকটাই কম থাকে, এছাড়াও শর্করার পরিমাণ কম থাকে। খালি পেটে ডাবের পানি খেলে ওজন কমাতে অনেকটাই কার্যকর। 


ডাবের পানিতে প্রচুর পরিমাণ প্রাকৃতিক এনজাইম এবং খনিজ পদার্থ। ডাবের পানিতে রয়েছে পটাসিয়াম, ফাইবার ও প্রোটিন। ডাবের পানিতে লরিক অ্যাসিড থাকে। তাই খালি পেটে ডাবের পানি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং মেটাবলিজম বাড়ে।

সকালে খালি পেটে ডাবের পানি খাওয়া ওজন কমানোর জন্য অত্যন্ত উপকারী। ওজন কমাতে চাইলে প্রতিদিন পানিয়র তালিকায় ডাবের পানি মাস্ট। সূত্র: নিউজ এইটিন

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়