শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

সিগারেট সেবনকারী ৪০ শতাংশই টাইপ-২ ডায়াবেটিসের শিকার

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:০৭, ২৩ মে ২০২৩  
সিগারেট সেবনকারী ৪০ শতাংশই টাইপ-২ ডায়াবেটিসের শিকার

সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: বিশেষজ্ঞরা বলছেন, সিগারেটের কারণে ৩০ থেকে ৪০ শতাংশ মানুষ টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকে। এছাড়া ধূমপানে আসক্ত ডায়াবেটিস রোগীদের শারীরিক জটিলতার পাশাপাশি অকাল মৃত্যুর ঝুঁকিও বেশি। সোমবার (২২ মে) রাতে রাজধানীর একটি হোটেলে অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি এমপাওয়ারমেন্ট (এইস) আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

আয়োজনে সেন্টার ফর সাবস্ট্যান্স ইউজ রিসার্চের (সিশুর) হেড অব লনজিটিউডিনাল রিসার্চ ডা. ফারহানা হাসিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।  প্রবন্ধে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) তথ্যমতে, সিগারেটের কারণে ৩০/৪০ শতাংশ মানুষের টাইপ-২ ডায়াবেটিস  রোগে আক্রান্ত হয়। একবার ডায়াবেটিস হলে তার প্রভাব সারা দেহে পড়ে। বাংলাদেশ ডায়াবেটিসে টপ টেন বলেও জানান তিনি। 

তিনি বলেন, নাটক সিনেমায় প্রচুর ধুমপানের দৃশ্য দেখানে, যদিও সেখানে সতর্কবার্তা দেখানো হয়। কিন্তু সেই বার্তা কতটুকু কাজের তা নিয়ে প্রশ্ন রাখেন তিনি। বিপরীতে দৃশ্যগুলোতে যেভাবে সিগারেট খাওয়া দেখানো হয়, এতে করে বরং তরুণ-তরুণীরা সিগারেটকে একটা স্মার্টনেস হিসেবেই গ্রহণ করে। আমার মনে হয়, নাটক-সিনেমায় ধূমপানের দৃশ্যগুলো দেখানো কতটুকু বিধি সম্মত বিষয়টি নিয়ে আরেকটু ভাবা উচিত।
এর আগে অনুষ্ঠানের শুরুতেই ডায়াবেটিস এবং ধূমপান বন্ধের প্রস্তাবিত প্রোটোকল তৈরির উদ্দেশ্য সম্পর্কে সবাইকে অবহিত করেন এইসের নির্বাহী পরিচালক তানভীর হোসেন।

প্রসঙ্গত, এইস বাংলাদেশ এবং যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর সাবস্ট্যান্স ইউজ রিসার্চ লিমিটেডের সম্মিলিতভাবে প্রস্তাবিত ক্লিনিকাল ট্রায়ালের জন্য ‘ইন্টারভেনশন টু অ্যাসেস দ্য লং টার্ম হেলথ ইফেক্টস অব স্মোকিং সেসেশন এমং টাইপ-২ ডায়াবেটিস উইথ স্মোকিং’ শিরোনামের প্রোটোকল তৈরি করেছে। সাভারের এনাম মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রস্তাবিত গবেষণার জন্য ক্লিনিক্যাল পার্টনার হিসেবে কাজ করছে এবং ফাউন্ডেশন ফর এ স্মোক-ফ্রি ওয়ার্ল্ড এই গবেষণা প্রোটোকল তৈরিতে সহায়তা প্রদান করেছে। দেশের ঝুঁকিপূর্ণ রোগীদের তামাক সেবনের ঝুঁকি কমানো এবং সহজতর বিকল্প উপাদানের সাহায্যে ধূমপানের হার ও ক্ষতিকর প্রভাব কমানোর সম্ভাবনা যাচাই করা এই গবেষণার উদ্দেশ্য।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়