শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

ত্বকের বয়স ধরে রাখবে পাকা আম

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:৫২, ১৩ মার্চ ২০২৩  
ত্বকের বয়স ধরে রাখবে পাকা আম

সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: পাকা আম খেতে যেমন মধুর, এর গন্ধ তেমনই মিষ্টি। আম ভালোবাসেন না এমন মানুষ কমই আছে। বিভিন্ন ভিটামিন এবং খনিজের গুণে ভরপুর আম শরীরে জন্য খুবই উপকারী। তবে রূপ বিশেষজ্ঞরা বলছেন, আমে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট, বিটা-ক্যারোটিন ত্বকের স্বাস্থ্যের জন্যও সমান গুরুত্বপূর্ণ। তাই গরমকালে আম খাওয়ার পাশাপাশি আমের ক্বাথ দিয়ে ত্বকের যত্ন নিতেই পারেন।

ত্বকের আর্দ্রতা বজায় রাখে

আমে রয়েছে ভিটামিন এ এবং সি। স্বাস্থ্যকর ত্বকের জন্য এই দু’টি যৌগ ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে যাদের ত্বক শুষ্ক, তারা ত্বকের মসৃণতা বজায় রাখতে মুখে আমের ক্বাথ মাখতে পারেন।

ব্রণ কমায়

ত্বকে ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার প্রকোপ কমাতে পারে পাকা আম। শুধু তা-ই নয়, ব্রণ থেকে হওয়া সংক্রমণও কমাতে পারে এই ফল।

ত্বকে জেল্লা ধরে রাখে

মুখের হারিয়ে যাওয়া জেল্লা ফেরাতে অনেক কিছুই ব্যবহার করেছেন, কিন্তু লাভ বিশেষ হয়নি। দোকান থেকে কেনা প্রসাধনী ছেড়ে ভরসা রাখুন আমে। ভিটামিন সি এবং এ-তে ভরপুর এই ফল ত্বকের জেল্লা ধরে রাখতে সাহায্য করে। ত্বকে দাগ-ছোপ দূর করে।

তারুণ্য বজায় রাখে

সারা দিন ধরে ল্যাপটপ আর মোবাইলে মুখে গুঁজে থাকতে থাকতে ত্বকে বয়সের ছাপ পড়েছে? অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আম ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে। ফলে খুব সহজে মুখে বলিরেখা পড়তে পারে না।

চোখের তলার ফোলা ভাব কমায়

ভিটামিন কে-তে ভরপুর আম চোখের তলার ফোলা ভাব, কালি দূর রতে পারে সহজেই। খুব ভাল হয় যদি আমের ক্বাথ ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়