শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

উজবেকিস্তান থেকে আফগান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:১০, ১৬ আগস্ট ২০২১   আপডেট: ০০:২০, ১৬ আগস্ট ২০২১
উজবেকিস্তান থেকে আফগান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ঢাকা (১৫ আগস্ট): দূতাবাস না থাকায় উজবেকিস্তান থেকে আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। বাংলাদেশিদের ব্যাপারে খোঁজ-খবর নেওয়া হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ব্র্যাক আফগানিস্তানে মোট কর্মী প্রায় তিন হাজার। এর মধ্যে মোট ১২ জন বাংলাদেশি কর্মী কর্মরত আছেন। এর বাইরে চারজন বাংলাদেশি দেশটির কারাগারে আছেন।

সম্প্রতি ব্র্যাকের তিনজন কর্মী ছুটি কাটাতে আফগানিস্তানের বাইরে গিয়েছিলেন। তাদের আফগানিস্তানে ফিরতে নিষেধ করা হয়েছে। তিনজন কর্মী ইতোমধ্যে দেশে ফিরেছেন। বাকি ছয়জন আসবেন আগামী ২২ আগস্ট।

১৯৭৯ সালের পর থেকে বাংলাদেশের কোনো দূতাবাস নেই আফগানিস্তানে। তাই তৃতীয় দেশ হিসেবে উজবেকিস্তান থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ।

উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম ভয়েজ অব আমেরিকাকে বলেছেন, ঢাকায় আফগান দূতাবাসের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় খোঁজ-খবর রাখছে। আমি তাসখন্দ থেকে যা পাই তা ঢাকাকে অবহিত করছি।

মিশনে একটি হটলাইন চালু করা হয়েছে ও ই-মেইল নম্বরও দেওয়া হয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, আমাদের সোর্স মারফত কিছু খবরাখবর পাচ্ছি। যেসব বাংলাদেশি সেখানে কর্মরত ছিলেন তাদের ব্যাপারেও আমরা খোঁজ-খবর রাখছি। বিশেষ করে, এনজিও কর্মীদের ব্যাপারেও আমরা খোঁজ রাখছি।

রাষ্ট্রদূত বলেন, চারজন বাংলাদেশি জেলে আছেন। আমরা তাদের মুক্ত করার চেষ্টা করছি। উজবেকিস্তান আফগানিস্তানের সীমান্ত বন্ধ করে দিয়েছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়