শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৮ শাওয়াল ১৪৪৫

ফোর্বসের তালিকায় বাংলাদেশের বাশিমা ইসলাম

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:২০, ২ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৭:২১, ২ ডিসেম্বর ২০২১
ফোর্বসের তালিকায় বাংলাদেশের বাশিমা ইসলাম

ছবি: প্রকৌশলী বাশিমা ইসলাম

ঢাকা (০২ ডিসেম্বর): ফোর্বসের ‘থার্টি আন্ডার থার্টি’ তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের বংশোদ্ভুত প্রকৌশলী বাশিমা ইসলাম। বুধবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস ২০২২ সালের ৩০ বছরের কম বয়সী বিশিষ্ট ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় বিজ্ঞান ক্যাটাগরিতে স্থান পেয়েছেন বাংলাদেশের বাশিমা।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে বাশিমা ২০১৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে লেখাপড়া শেষ করেন। এরপর ২০২১ সালে তিনি ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা থেকে পিএইচডি ডিগ্রি নিয়েছেন। এখন তিনি বোস্টনের ওয়েস্টার পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার ও তড়িৎ প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেবেন।

ফোর্বস প্রতিবছরই ৩০ বছর বয়সের নিচে ৩০ জন করে ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে। মোট ২০টি ক্যাটাগরিতে নাম প্রকাশ করা হয়, এর একটি বিজ্ঞান। সেখানে যে ৩০ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে তাদের মধ্যে একজন বাংলাদেশের বাশিমা ইসলাম। ফোর্বসে তার ছোট একটি প্রোফাইল প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, তিনি ব্যাটারি ছাড়া ইন্টারনেট ব্যবহারযোগ্য ডিভাইস তৈরিতে কাজ করছেন।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়