মঙ্গলবার

৩০ এপ্রিল ২০২৪


১৭ বৈশাখ ১৪৩১,

২১ শাওয়াল ১৪৪৫

করোনায় মৃত্যু ৩৮ লাখ ছাড়াল, মোট আক্রান্ত, ১৭ কোটি ৭০ লাখ

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:০৫, ১৫ জুন ২০২১   আপডেট: ১৯:৪২, ১৫ জুন ২০২১
করোনায় মৃত্যু ৩৮ লাখ ছাড়াল, মোট আক্রান্ত, ১৭ কোটি ৭০ লাখ

ছবি: সংগৃহীত

ঢাকা (১৫ জুন): বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে মৃত্যু ৩৮ লাখ ছাড়িয়েছে। সেইসঙ্গে এই ভাইরাসে আক্রান্ত ছাড়িয়েছে ১৭ কোটি ৭০ লাখ। এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৬ হাজার ৮৩৪ জন। এ সময় নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭ হাজার ২৫২ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে সোমবার সকাল শোয়া আটটায় এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে, বিশ্বে এ  পর্যন্ত মোট ১৭ কোটি ৭০ লাখ ২০ হাজার ৪৬৫ জনের করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৩৮ লাখ ২৭ হাজার ৪৩৭ জন। আর এ পর্যন্ত করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন ১৬ কোটি ১২ লাখ ১ হাজার ৯১২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন কোটি ৪৩ লাখ ৩৫ হাজার ২৩৯ জনের। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ১৫ হাজার ২৩২ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৮৪ লাখ ৩৬ হাজার ৯৮১ জন।

দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত দুই কোটি ৯৫ লাখ ৭০ হাজার ৩৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। মারা গেছেন তিন লাখ ৭৭ হাজার ৬১ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৮২ লাখ ৭২ হাজার ৭৮০ জন।

তালিকায় এরপর পর্যায়ক্রমে রয়েছে— ব্রাজিল, ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, আর্জেন্টিনা ও জার্মানি। এ ছাড়া, সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। 

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

Nagad
Walton

সর্বশেষ