বৃহস্পতিবার

১৬ মে ২০২৪


২ জ্যৈষ্ঠ ১৪৩১,

০৭ জ্বিলকদ ১৪৪৫

নোয়াখালীতে নতুন গ্যাসকূপ খননের কার্যক্রম উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:৫২, ২৯ এপ্রিল ২০২৪  
নোয়াখালীতে নতুন গ্যাসকূপ খননের কার্যক্রম উদ্বোধন

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার অম্বরনগর ইউনিয়নের ওয়াছেকপুর গ্রামে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) নতুন গ্যাসকূপের খনন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। আজ সোমবার সকাল সাড়ে ১১টায় এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রাথমিকভাবে কূপটি মাটির নিচে ৩ হাজার ২০০ মিটার খননের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর ৪টি জোনে প্রাকৃতিক গ্যাস মিলতে পারে বলে আশা করা হচ্ছে।
খনন শেষে প্রতিটি জোনে প্রতিদিন ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করে বাখরাবাদের মাধ্যমে জাতীয় গ্রিডে সংযুক্ত করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাপেক্সের কর্মকর্তারা।

১২০ দিনে খননকাজ শেষ করার লক্ষ্য স্থির করা হলেও এর আগেই খননকাজ শেষ করা যাবে বলে আশা করছে বাপেক্স।

এর আগে গত ২২ এপ্রিল কূপ খননের পূর্ব প্রস্তুতি হিসেবে আনুষ্ঠানিকভাবে ‘ড্রিলিং রিগ’ স্থাপন করা হয়। বাপেক্সের দুই শতাধিক প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক এ কর্মযজ্ঞে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন।

বাপেক্সের বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট) মূল্যায়ন কাম উন্নয়ন কূপ খননের প্রকল্প পরিচালক প্রিন্স মো. আল হেলালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাপেক্সের খনন বিভাগের মহাব্যবস্থাপক প্রকৌশলী গাজী মো. মাহবুবুল হক, প্রকৌশল বিভাগের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. শাহজাহান, ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক শামসিয়া মুক্তাদির, বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট) মূল্যায়ন কাম উন্নয়ন কূপ খনন প্রকল্পের খনন অধিকর্তা মো. আসাদুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়