মঙ্গলবার

১৪ মে ২০২৪


৩১ বৈশাখ ১৪৩১,

০৬ জ্বিলকদ ১৪৪৫

হিট স্ট্রোকে দুই শিক্ষকের মৃত্যু দুই জেলায় অসুস্থ ১৯ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২৩:১৯, ২৮ এপ্রিল ২০২৪  
হিট স্ট্রোকে দুই শিক্ষকের মৃত্যু দুই জেলায় অসুস্থ ১৯ শিক্ষার্থী

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক:  দুই সপ্তাহের বেশি সময় ধরে দেশে মাঝারি থেকে অতি তীব্র তাপপ্রবাহ চলছে। এমন পরিস্থিতির মধ্যেই গতকাল খুলেছে স্কুল-কলেজ। তাপপ্রবাহের মধ্যে স্কুল খুলে দেয়ায় প্রথম দিনেই হিট স্ট্রোকে দুই শিক্ষকের মৃত্যু হয়েছে। এছাড়া নোয়াখালীতে ১৮ ও  মুন্সীগঞ্জে এক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। এদিকে স্কুল খুলে দেয়ার কারণে অসন্তোষ প্রকাশ করেছেন অভিভাবকেরা। তারা বলছেন, শিশুদের কথা বিবেচনা করে সরকার আরও অন্তত এক সপ্তাহ পরে স্কুল খুলতে পারত। গতকাল সকালে আবহাওয়া অধিদপ্তরের দেয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজধানী ঢাকাসহ সারাদেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে আরও ৭২ ঘণ্টা বা তিন দিন ধরে এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিও বৃদ্ধি পেতে পারে।

যশোর: যশোরে স্কুলে যাওয়ার পথে গরমে অসুস্থ হয়ে আহসান হাবীব নামের এক শিক্ষকের মৃত্যু হয়েছে। গতকাল রোববার সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। আহসান হাবীব যশোর সদর উপজেলার দেয়াড়া ইউনিয়নের ছিলমপুর গ্রামের ইউছুফ আলী মোল্লার ছেলে। তিনি সদর উপজেলার আমদাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন।

যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক হাবিবুর রহমান ওই শিক্ষকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুন-অর-রশিদ বলেন, সকালে ওই স্কুলশিক্ষককে (আহসান হাবীব) মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। স্বজনরা সন্দেহ করছেন, গরমে তার হিট স্ট্রোক হয়ে থাকতে পারে। তবে আমরা এখনও চূড়ান্ত রিপোর্ট পাইনি। জরুরি বিভাগের চিকিৎসকের ধারণা, তিনি হার্ট অ্যাটাকে মারা যেতে পারেন।

গোপালগঞ্জ: গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় হিট স্ট্রোকে হাবিবা রিক্তা নামে এক স্কুলশিক্ষকের মৃত্যু হয়েছে। গতকাল সকালে এ ঘটনা ঘটে। তার বাড়ি টুঙ্গিপাড়া উপজেলার বর্নি বাজারের কাছে। তিনি উপজেলার ৯নং উত্তর বর্নি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন। টুঙ্গিপাড়া উপজেলা শিক্ষা অফিসার মো. মাসুদুর রহমান বলেন, ‘আমরা পারিবারিক সূত্রে জেনেছি গতকাল তিনি প্রচণ্ড গরমের মধ্যে ধান সিদ্ধের কাজ করেছিলেন। হাবিবা রিক্তা নিষ্ঠাবান শিক্ষক ছিলেন। তার অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে। শিক্ষক পরিবার তার মৃত্যুতে গভীর শোক  ও শোকসন্তপ্ত  পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।’

নোয়াখালী: নোয়াখালীর হাতিয়া ও বেগমগঞ্জ উপজেলার দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচণ্ড গরমে ১৮ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। গতকাল রোববার সকাল সোয়া দশটা থেকে বেলা এগারোটার মধ্যে বেগমগঞ্জের আমান উল্যাপুরের জয়নারায়ণপুর ইসলামিয়া ফাজিল মাদরাসা ও হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাইস্কুলে এ ঘটনা ঘটে। পরে বিদ্যালয় ও মাদরাসার শিক্ষকরা স্থানীয় পল্লি চিকিৎসক ডেকে এনে শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেন।

হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাই স্কুলের সহকারী জ্যেষ্ঠ শিক্ষিকা ফাতেমা ইসরাত জানান, গতকাল সকাল দশটার দিকে বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠদান কার্যক্রম শুরুর পর বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থীদের মধ্যে অসুস্থতা লক্ষ করা যায়। একপর্যায়ে ষষ্ঠ শ্রেণির ১১ জন অষ্টম শ্রেণির দুইজন, নবম শ্রেণির দুজন ও দশম শ্রেণির দুইজন শিক্ষার্থী গরমে অসুস্থ হয়ে পড়ে।

অপরদিকে, বেগমগঞ্জের আমান উল্যাপুরের জয়নারায়ণপুর ইসলামিয়া ফাজিল মাদরাসায় সকাল ১০টা ২০ মিনিট থেকে ক্লাস শুরু হওয়ার কথা ছিল। সবাই শ্রেণিকক্ষে শিক্ষকের জন্য অপেক্ষা করছিল। ১০টার দিকে আফিফা হঠাৎ গরম সহ্য করতে না পেরে জ্ঞান হারিয়ে ফেলে। তার মাথায় পানি ঢালার পর তার জ্ঞান ফেরে। এরপর তার শিক্ষক বাবা তাকে বাড়ি নিয়ে যান। আফিফা ওই মাদরাসার চতুর্থ শ্রেণির ছাত্রী ও শিক্ষক দেলোয়ার হোসেনের মেয়ে।

জেলা শিক্ষা কর্মকর্তা নুরুদ্দিন জাহাঙ্গীর বলেন, হাতিয়ার জনকল্যাণ ট্রাস্ট হাই স্কুলে গরমের কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ার বিষয়টি তিনি জেনেছেন। এ ছাড়া তিনি আর কোথাও কোনো শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাননি। 

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে প্রচণ্ড গরমে বিদ্যালয়ে পাঠদানের সময় শ্রেণিকক্ষে সুমি আক্তার (১৪) নামে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী অজ্ঞান হয়ে পড়ার খবর পাওয়া গেছে। গতকাল রোববার দুপুরে উপজেলার হাসাইল বানারী ইউনিয়নের  বানারী বহুমুখী উচ্চবিদ্যালয়ে ক্লাস চলাকালীন এই ঘটনা ঘটে। এ ঘটনার পরপরই ওই শিক্ষার্থীকে টঙ্গীবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় বিদ্যালয় কর্তৃপক্ষ। পরে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ওই হাসপাতালে ভর্তি করেছেন।

ঘটনার সত্যতা স্বীকার করে বানারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ কায়েসুর রহমান জানান, তীব্র গরমে আমাদের বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী অসুস্থ হলে আমরা সঙ্গে সঙ্গে ওই ছাত্রীকে টঙ্গীবাড়ি স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যাই। বর্তমানে ওই শিক্ষার্থী অনেকটাই সুস্থ আছেন।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়