শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

গম রফতানি বন্ধ করে ভারত কি নিজেই ফাঁদে পড়ল?

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৩৬, ২৪ মে ২০২২   আপডেট: ১৭:৩৮, ২৪ মে ২০২২
গম রফতানি বন্ধ করে ভারত কি নিজেই ফাঁদে পড়ল?

ভারতীয় কৃষক। ছবি: সংগৃহীত

ঢাকা (২৪ মে): ২০২১-২২ অর্থবছরে ভারত বাংলাদেশে প্রায় ১০ হাজার কোটি টাকার গম রফতানি করেছে। তবে, ভারত গত ১৩ মে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। যার প্রভাব সবচেয়ে বেশি এবং দ্রুত ভারতের নিকট প্রতিবেশী বাংলাদেশের ওপর পড়েছে। 

অবশ্য, এর প্রভাব কি শুধু বাংলাদেশে পড়েছে? নাকি গম রফতানিতে নিষেধাজ্ঞার মাধ্যমে ভারত নিজেই ফাঁদে পড়েছে?

১৩ মে ভারত সরকারের ওই নিষেধাজ্ঞা বাংলাদেশকে চাপে ফেলবে এটা সত্য। কারণ, বাংলাদেশে বার্ষিক গমের চাহিদা ৭৫ লাখ টন। আর গম দেশে উৎপাদন হয় মাত্র ১১ লাখ টন। বাকি ৬৪ লাখ টন গম আমদানি করতে হয়।

এদিকে, করোনাভাইরাস মহামারির কারণে সারা বিশ্বের ‘সাপ্লাই চেন’-এ সমস্যা দেখা দিয়েছে। বিশেষভাবে পরিবহনখাত বাধাগ্রস্ত হয়েছে। এ সময় জাহাজ ভাড়া লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পেয়েছে। ফলে, প্রতিটি দেশ তার আশপাশের দেশ থেকে প্রয়োজনীয় দ্রব্য আমদানি করতে দেখা যাচ্ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। ফলে, বাংলাদেশের জন্য এটা কম-বেশি উদ্বেগের বিষয়ও। 

ভারত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের তথ্য মতে, ২০২১-২২ অর্থ বছরে ভারত যত গম রফতানি করেছে তার ৫৬ শতাংশ বা ৩৫ লাখ টন গম বাংলাদেশে বিক্রি করেছে। এর আগে বাংলাদেশ বেশিরভাগ গম আমদানি করত রাশিয়া, ইউক্রেন এবং কানাডা থেকে। কিন্তু করোনাভাইরাসের কারণে বাংলাদেশ তার সবচেয়ে নিকট প্রতিবেশী দেশ ভারত থেকে গম আমদানি করতে বিশেষ নজর দেয়। 

ফলে, ভারতের এই নিষেধাজ্ঞার প্রভাব সরাসরি বাংলাদেশে পড়বে সেটাই স্বাভাবিক। তবে, ভারতের ওপর কি এর কোনো প্রভাব পড়েনি?

ভারত পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী দেশ। ভারতের খাদ্য ভাণ্ডার হিসেবে পরিচিত উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হারিয়ানা মধ্যপ্রদেশ এবং রাজস্থানসহ বিভিন্ন রাজ্যের লাখ লাখ কৃষক গম চাষ করেন। কিন্তু ভারতের গম রফতানির এই নিষেধাজ্ঞার ফলে সেখানকার কৃষক, খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা প্রতিবাদ করেছে। অনেক ব্যবসায়ী বেশি মুনাফা লাভের আশায় গম কিনেছেন কিন্তু এখন রফতানি বন্ধের এ নিষেধাজ্ঞায় ভারতে গমের দাম কমেছে। ফলে, তারা ক্ষতির সম্মুখীন হয়েছেন।

কার্যত দেখা যাচ্ছে, গম রফতানি বন্ধে একদিকে ভারত খাদ্যদ্রব্য রফতানিজাত বৈদেশিক থেকে অনেকাংশে যেমন বঞ্চিত হচ্ছে, অপরদিকে, দেশটিতে গমের দামপতনে সেখানকার কৃষক ও গম ব্যবসায়ীরা ক্ষুদ্ধ হচ্ছেন। 

দেশটির ব্যবসায়ী ও কৃষক নেতৃবৃন্দ বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে আন্তর্জাতিক বাজারে গমের দাম বৃদ্ধি পেয়েছে বা আরও পাবে। কারণ রাশিয়া ইউক্রেন এই দু-দেশ মিলে পৃথিবীর সর্বোচ্চ গম উৎপাদন করে। এটা ছিল ভারতের গম চাষী ও ব্যবসায়ী তথা সরকারের জন্য এক ভালো সুযোগ, যা নিষেধাজ্ঞার মাধ্যমে হাতছাড়া করা হয়েছে। কারণ, আন্তর্জাতিক বাজারে গমের মূল্য বৃদ্ধি হলেও ভারত রফতানি বন্ধ করার কারণে এর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়