শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

কয়লা রপ্তানি শিথিল করলো ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৪২, ১৩ জানুয়ারি ২০২২  
কয়লা রপ্তানি শিথিল করলো ইন্দোনেশিয়া

ছবি: সংগৃহীত

ঢাকা (১৩ জানুয়ারি): বিশ্বের সবচেয়ে বেশি কয়লা রপ্তানির দেশ ইন্দোনেশিয়া কয়লা রপ্তানি শিথিল করেছে। বৃহস্পতিবার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে অনুমতি পাবার পর কয়লা বোঝাই ৩৭টি জলযান বন্দর ছেড়ে গেছে। খবর রয়টার্স।

সমুদ্র এবং বিনিয়োগ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, স্থানীয় বিদ্যুৎ কেন্দ্র গুলোতে শর্তানুযায়ী পর্যাপ্ত কয়লা সরবরাহের শর্ত পূরণ নিশ্চিত করা খনিগুলোর ওপর থেকে ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়া কয়লা রপ্তানির নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। তারা কয়লা সরবরাহ করার কারণে স্থানীয় বিদ্যুৎকেন্দ্র গুলোতে ১৫ দিনের বিদ্যুৎ উৎপাদন করার মতো কয়লার মজুদ রয়েছে।      

১৪টি জাহাজসহ ৩৭টি জলযানকে বন্দর ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে বলে এ সপ্তাহের শুরুতে এক ঘোষণায় জানানো হয়েছিল। এসব জলযানে কী পরিমাণ কয়লা রপ্তানি করা হয়েছে তাৎক্ষণিক ভাবে সেটা জানা যায়নি।

রাষ্ট্রনিয়ন্ত্রিত বিদ্যুৎ কোম্পানি পেরুসাহান লিস্ট্রিক নেগারা (পিএলএন) দেশে বিদ্যুৎ উৎপাদনের জন্য পর্যাপ্ত কয়লার মজুদ নেই ঘোষণা দেওয়ার পর ইন্দোনেশিয়া কয়লা রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করে।

ইন্দোনেশিয়ার ডমেস্টিক মার্কেট অবলিগেশন (ডিএমও) মেনে কয়লাখনিগুলো উৎপানের ২৫ শতাংশ কয়লা সরবরাহ না করায় সংকট সৃষ্টি হয়েছে বলে কর্তৃপক্ষ দাবি করেছে।

রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর সেটা শিথিল করতে কয়লাখনি কর্তৃপক্ষের পাশাপাশি জাপান এবং দক্ষিণ কোরিয়ার মতো বড় বড় ক্রেতারা দেন দরদরবার শুরু করেছিল।

এ সপ্তাহের শুরুর দিকে কয়লা রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে জাপানের শিল্পমন্ত্রী ইন্দোনেশিয়ার শিল্পমন্ত্রীকে বিশেষ অনুরোধ করেন।

আরেক তথ্যে জানা গেছে ইন্দোনেশিয়া থেকে রপ্তানির উদ্দেশ্যে ১২০ টি জলযান কয়লা নিয়ে বন্দর ছাড়ার অপেক্ষায় রয়েছে।   

ইন্দোনেশিয়া খনি মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, যেসব খনি ২০২১ সালে তাদের নির্ধারিত কোটা অনুযায়ী শর্ত পূরণ করবে, তাদেরকে রপ্তানি করার অনুমতি দেওয়া হবে।

আর যেসব খনি এ শর্ত পূরণ না করতে তাদেরকে জরিমানা করা হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে ।  

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়