শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

‘বন্যা নিরাপত্তা নিশ্চিত করতে ডেল্টাপ্ল্যান নিয়ে কাজ চলছে’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৫৮, ২৭ অক্টোবর ২০২১  
‘বন্যা নিরাপত্তা নিশ্চিত করতে ডেল্টাপ্ল্যান নিয়ে কাজ চলছে’

ছবি: সংগৃহীত

ঢাকা (২৭ অক্টোবর): বন্যা নিরাপত্তা নিশ্চিত করতে ডেল্টাপ্ল্যান নিয়ে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক।

বুধবার ইউরোপিয়ান কমিশনার জেনয লিনারসিস এবং ইউরোপীয়ান ইউনিয়নের অ্যাম্বাসেডর ও হেড অব ডেলিগেশন মান্যবর চার্লস স্ট্যুয়ার্ট হুইটলি রাজধানীর গ্রীণরোডস্থ পানিভবনে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র পরিদর্শন কালে তিনি এ কথা জানান। এসময় পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক অতিথিদের স্বাগত করেন এবং বাংলাদেশের পানি ব্যবস্থাপনা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন।

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের মানুষের বন্যা নিরাপত্তা নিশ্চিত করতে ডেল্টাপ্ল্যান নিয়ে কাজ করে যাচ্ছি। ডেল্টাপ্ল্যান বাস্তবায়নে জলবায়ু পরিবর্তনের সকল নেতিবাচক প্রভাব থেকে দেশ রক্ষা পাবে। ভবিষ্যতে যেকোন মুঠোফোনে ১০ দিন আগেই সতর্কীকরণ পূর্বাভাস পাঠাতে পারবো চেষ্টা চালিয়ে যাচ্ছি। যেকোন দুর্যোগে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার জনগণের পাশে আছে।

বন্যা পূর্বাভাস ব্যবস্থাসহ সম্প্রতি উদ্বোধন করা তিনদিন থেকে তিন ঘন্টা আগে ইন্টারনেটের সাহায্যে অ্যান্ড্রয়েট ফোনে পূর্বাভাস নোটিফিকেশনের ব্যবস্থা সম্পর্কে জানার পর ইউরোপিয়ান কমিশনার জেনয লিনারসিস বলেন, তৃণমূলে স্থানীয় জনগণের কাছে এভাবে পূর্বাভাস জানানোর বিষয়টি চমৎকার। নিশ্চয়ই আগামীতে উজানের দেশের সঙ্গে সমন্বয় করে তথ্যপ্রযুক্তি  ব্যবহার করে বাংলাদেশের পূর্বাভাস ব্যবস্থা আরও উন্নত হবে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে ভাটির দেশের ওপর নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করেন।'  
পরে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক অতিথিদের নিয়ে বাপাউবো'র আইসিটি সেন্টার ও ডাটা সেন্টার পরিদর্শন করেন।

এর আগে পানি ভবনের কনফারেন্স রুমে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান বিদ্যমান বন্যা পূর্বাভাস সতর্কীকরণের সার্বিক ব্যবস্থা ও অগ্রগতি নিয়ে বিস্তারিত উপস্থাপনা করেন এবং অতিথিদের নানা প্রশ্নোত্তর করেন।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়