শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৮ শাওয়াল ১৪৪৫

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘকে পদক্ষেপের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:১১, ১৬ জুন ২০২১  
রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘকে পদক্ষেপের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ভলকান বজকির সঙ্গে বৈঠক করেন। ছবি: পিআইডি

ঢাকা (১৬ জুন): রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘকে তাৎক্ষণিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

মঙ্গলবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের উদ্যোগে আয়োজিত 'মায়ামারের বর্তমান অবস্থা ও রোহিঙ্গাদের জন্য করণীয়' শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। খবর ইউএনবি।

সভায় মায়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত হওয়া রোহিঙ্গাদের সম্মানের সঙ্গে নিজেদের জন্মভূমিতে ফিরে যেতে জাতিসংঘকে সহায়তা করার দাবি জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন এসময় রোহিঙ্গা ইস্যুকে পরিপূর্ণ গুরুত্ব দেয়ার জন্য জাতিসংঘ সাধারণ পরিষদ, হিউম্যান রাইটস কাউন্সিলসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রশংসা করেন। তবে, তিনি রোহিঙ্গা সমস্যা নিরসনে নিরাপত্তা পরিষদের ভূমিকার সমালোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন যে, নিরাপত্তা পরিষদ রোহিঙ্গাদের মায়ানমারে নিরাপদে ফিরে যেতে সর্বাত্মক সহায়তা এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

ড. মোমেন বলেন, 'রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিশ্চিতে এবং সম্মানের সাথে মায়ানমারে নিজ জন্মভূমিতে ফিরে যেতে আমরা সবসময়ই আন্তর্জাতিক সম্প্রদায়ের রাজনৈতিক সহায়তা আশা করি।'

জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে যোগদান উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী সরকারি সফরে রবিবার থেকে নিউইয়র্ক অবস্থান করছেন। জাতিসংঘ সাধারণ পরিষদে তিনি এলডিসি বিষয়ক একটি যৌথ থিমেটিক সভায় অংশগ্রহণ করবেন।

 

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়