শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

গণমাধ্যমে সঠিকভাবে তথ্য পরিবেশিত না হলে মানুষ বিভ্রান্ত হয়: তথ্য ও সম্প্রচার মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:২৬, ২৯ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৭:৩৬, ২৯ সেপ্টেম্বর ২০২২
গণমাধ্যমে সঠিকভাবে তথ্য পরিবেশিত না হলে মানুষ বিভ্রান্ত হয়: তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ছবি: সংগৃহীত

ঢাকা (২৯ সেপ্টেম্বর): গণমাধ্যমে সঠিকভাবে তথ্য পরিবেশিত না হলে মানুষ বিভ্রান্ত হয় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, সরকারের ভুল ও সমস্যার পাশাপাশি দেশ এগিয়ে যাচ্ছে সেটিও জনগণকে জানাতে হবে গণমাধ্যকে। মানুষকে আশাবাদী রাখতে হবে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে দৈনিক নতুন আশা পত্রিকার উদ্ভোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, গণমাধ্যম রাজনীতি করে না। আমরা অনেক সময় দেখি গণমাধ্যম ছোট বিষয়কে বড় করে দেখায় কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় দেখানো হয় না। দেখা যায় সরকারের অর্জন তৃতীয় পাতায় স্থান পায় আর ভুল ১ম পাতায়। দেশ এগিয়ে যাচ্ছে সেটিও জনগণকে জানাতে হবে গণমাধ্যকে। মানুষকে আশাবাদী রাখতে হবে। জাতি হতাশ হলে চ্যালেঞ্জ মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে পারবে না। গণমাধ্যমে সঠিকভাবে তথ্য পরিবেশিত না হলে মানুষ বিভ্রান্ত হয়।

তিনি বলেন, প্রাইভেট টেলিভিশনের যাত্রা শুরু হয়েছে ১৯৯৬ সালে শেখ হাসিনার প্রথম শাসনামলে। বর্তমানে ৩৬টি, অনুমতি দেওয়া হয়েছে ৪৮টি টেলিভিশনের।

তথ্যমন্ত্রী বলেন, আমরা মনে করি বহুমাত্রিক গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার ভিত প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা রয়েছে। গণমাধ্যম সমাজের দর্পণ হিসেবে কাজ করে আবার মানুষের মধ্যে মিশ্রিত বিষয়েরও সৃষ্টি করে। সঠিকভাবে সংবাদ পরিবেশন না হলে মানুষ বিভ্রান্ত হয়।

তাই গণমাধ্যমের বিকাশে যা কিছু করা দরকার সরকার সেটি করছে। সাংবাদিকদের জন্য সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়েছে। যেখান থেকে সাংবাদিকদের সহযোগিতা করা হচ্ছে।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে অসচ্ছল সাংবাদিকদের সন্তানদের শিক্ষার জন্য সহায়তা করার ব্যবস্থা করেছি। করোনাকালে উপমহাদেশের কোথাও সাংবাদিকদের মৃত্যু ছাড়া সহায়তা করা হয়নি। আমরা আমাদের সাংবাদিকদের সহায়তা করেছি যা এখনো চলমান।

নতুন আঙ্গিকে প্রকাশিত নতুন আশা পত্রিকা মানুষের মধ্যে আশা জাগাবে, শুধুমাত্র হতাশার চিত্র তুলে ধরবে না আশাবাদ ব্যক্ত করে ড. হাছান বলেন, আমাদের সরকার গণমাধ্যমবান্ধব সরকার। জননেত্রী শেখ হাসিনা মনে করেন, গণমাধ্যমের বিকাশের মাধ্যমে বহুমাত্রিক গণতান্ত্রিক সমাজের ভিত মজবুত হয়, সে কারণে গণমাধ্যমের বিকাশের স্বার্থে যা কিছু করা দরকার আমাদের সরকার করছে।

তথ্য-উপাত্ত তুলে ধরে হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠনের সময় দেশে দৈনিক পত্রিকা ছিল সাড়ে ৪শ’, আজকে সেটি সাড়ে ১২শ’র উপরে। বেসরকারি টেলিভিশনের যাত্রাও শুরু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালে। ২০০৯ সালে আবার তিনি সরকার গঠনের সময় বেসরকারি টিভি ছিল ১০টি। আজকে ৪৬টি লাইসেন্স দেওয়া আছে। অনলাইন পত্রিকা রেজিস্ট্রেশনের জন্য ৫ হাজার আবেদন পড়েছে। আগে হাতেগোণা কয়েকটি ছিল। এভাবে গত প্রায় চৌদ্দ বছরে গণমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে।

দৈনিক নতুন আশা পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক রুওশন আরা মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড এনামুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বেনজির আহমেদ, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, গাজী মোহাম্মদ শাহনওয়াজ, আহসান আদেলুর রহমান, বেগম অপরাজিতা হক, বেগম পারভীন হক সিকদার প্রমুখ।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়