শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

ক্যারামেল ক্ষীর স্পেশাল, বানাবেন যেভাবে...

জাহানারা আলম টগর || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০১:১৯, ১৬ মে ২০২১  
ক্যারামেল ক্ষীর স্পেশাল, বানাবেন যেভাবে...

গ্রাফিক্স বিজনেস ইনসাইডার বিডি

ঢাকা (১৫ মে): বাঙালির খাদ্য তালিকায় মিষ্টি জাতীয় খাবারের তালিকা বেশ দীর্ঘ। বিভিন্ন অনুষ্ঠানে মিষ্টি খাবারের পসরা দেখতে পাওয়া যায়। তেমনই ঈদেও মিষ্টি জাতীয় খাবার ছাড়া চলে না, লাগবেই। ঈদে প্রতিটি ঘরেই তৈরি হয় মিষ্টি খাবার। নানান স্বাদের খাবার। 

‘ক্ষীর’ তেমনি মিষ্টি একটি খাবারের নাম। বাঙালির খাদ্য তালিকায় এই খাবারটি অনেক প্রাচীনকাল থেকেই যুক্ত হয়েছে। ধর্ম-বর্ণ নির্বিশেষে বিভিন্ন পুজা পার্বনে এই খাবারটি তৈরি করা হতো। কালের পরিক্রমায় ক্ষীরের নানা ধরণ এখন তৈরি হচ্ছে। কম বেশি সকলেই আমরা ক্ষীর পছন্দ করি। 

দুগ্ধ জাতীয় এই খাবারটি অনেকেই অনেক ভাবে তৈরি করে থাকে। আর এই ঈদের সময় খাবারটি একটু ভিন্নভাবে তৈরি করে নিলে খাবারের স্বাদেও কিছুটা পরিবর্তন আসবে। আপনাদের জন্য আজ জানাবো ‘স্পেশাল ক্যারামেল ক্ষীর’র রেসিপি বা তৈরির কৌশল। এতে রান্নায় ভিন্নতার পাশাপাশি স্বাদেও আসবে ভিন্নতা।

উপকরণ:
১. দুধ ১ কেজি
২. চিনি ১ কাপ
৩. পোলাও চাল ১/২ কাপ
৪. গুড়া দুধ ১/২ কাপ
৫. কাঠবাদাম ও পেস্তাবাদাম কুচি ১/২ কাপ
৬. ঘি ২ চামচ
৭. এলাচ ২ টা

প্রস্তুত প্রণালি: 
প্রথমে একটি পাত্রে ১ চামচ ঘি দিয়ে হালকা গরম হলে বাদাম কুচি দিয়ে একটু ভেজে নিতে হবে। খুব বেশি ভাজা যাবে না এতে তিতা হয়ে যেতে পারে। আরেকটি পাত্রে ১/২ কাপ চিনি ও সামান্য পানি জ্বাল দিয়ে ক্যারামেল তৈরি করে নিতে হবে। হালকা বাদামী হয়ে আসলে বুঝবেন ক্যারামেল তৈরি। তারপর ১ চামচ ঘি দিয়ে নেড়ে একটি বাটিতে তুলে রাখুন।  

এরপর অন্য পাত্রে দুধ জ্বাল করে নিতে হবে। একটু পর চাল দিয়ে নেড়েচেড়ে অপেক্ষা করুন চাল সিদ্ধ হওয়া পর্যন্ত। রান্নার এই অবস্থায় এলাচ দিয়ে দিতে হবে। এবার এতে গুড়া দুধ দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। মেশানোর পর ভেজে রাখা বাদাম, ক্যারামেল ও চিনি দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। কিছুক্ষণ পর নামিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের ক্যারামেল ক্ষীর।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়