শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

সরকারি অনুদান পাচ্ছে ২০টি চলচ্চিত্র

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৩৪, ১৬ জুন ২০২১   আপডেট: ১৯:৪৬, ১৬ জুন ২০২১
সরকারি অনুদান পাচ্ছে ২০টি চলচ্চিত্র

ছবি: অনুদান পাচ্ছেন জয়া, অমিতাভ, অরুনা বিশ্বাস, কাজী হায়াতরা

ঢাকা (জুন ১৬): ঘোষিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে ২০২০-২১ অর্থ বছরে সরকারি অনুদানের তালিকা। এবার সরকার ২০টি ছবিকে অনুদান দিয়েছে। মঙ্গলবার (১৫ জুন) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মোঃ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অনুদান প্রাপ্তদের নাম প্রকাশ করা হয়।

এবারের তালিকায় অধিকাংশ প্রযোজক ও পরিচালক হিসেবে রয়েছেন অভিজ্ঞরা। যেখানে রয়েছেন জয়া আহসান, অমিতাভ রেজা চৌধুরী, কাজী হায়াতের মতো ব্যক্তিরা। ছবিগুলো সর্বনিম্ন ৫০ লাখ থেকে শুরু করে সর্বোচ্চ ৭০ লাখ টাকা অনুদান পাচ্ছে। 

মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে জেড এইচ মিন্টুর ‘ক্ষমা নেই’। একই শাখায় যথাক্রমে ৬০ ও ৬৫ লাখ টাকা অনুদানের জন্য নির্বাচিত হয়েছে আরও দুটি ছবি। এরমধ্যে রয়েছে প্রযোজক ও পরিচালক নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘সাড়ে তিন হাত ভূমি’। অন্যটি হচ্ছে ‘মৃত্যুঞ্জয়ী’। এর প্রযোজক বদরুন নেছা খানম। পরিচালক উজ্জ্বল কুমার মণ্ডল, কাহিনি ও চিত্রনাট্য সাজেদুল আউয়াল।

শিশুতোষ শাখায় অনুদান পেয়েছে ২টি ছবি। এফ এম শাহীনের প্রযোজনায় ‘মাইক’ পাচ্ছে ৫০ লাখ টাকা। ছবিটি পরিচালনা করবেন এফ এম শাহীন ও হাসান জাফরুল। ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’ ছবির জন্য প্রযোজক ও পরিচালক হিসেবে লুবনা শারমিন পাচ্ছেন ৬০ লাখ টাকা।

সাধারণ শাখায় অনুদান পেয়েছে ১৫টি ছবি। এ তালিকায় প্রথমেই রয়েছেন মিটু সিকদার। তিনি ‘জয় বাংলা’ ছবিটির জন্য অনুদান পাচ্ছেন ৬৫ লাখ টাকা। যেটি পরিচালনা করবেন কাজী হায়াৎ।

‘জামদানী’ ছবির জন্য ৬৫ লাখ টাকা অনুদান পাচ্ছেন মোঃ জানে আলম। পরিচালনা করেছেন অনিরুদ্ধ রাসেল। ‘চাঁদের অমাবস্যা’ ছবির জন্য জাহিদুর রহিম অঞ্জন প্রযোজক ও পরিচালক হিসেবে পাচ্ছেন ৭০ লাখ টাকা।

জয়া আহসান ‘রইদ’ ছবির জন্য পাচ্ছেন ৬০ লাখ টাকা। ছবিটি পরিচালনা করবেন মেজবাউর রহমান সুমন। ‘পেন্সিল আঁকা পরী’ ছবির জন্য ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন মাহজাবিন রেজা চৌধুরী, মোঃ আসাদুজ্জামান ও অমিতাভ রেজা চৌধুরী। ছবিটি পরিচালনা করবেন অমিতাভ রেজা চৌধুরী।

‘জলে জ্বলে’ ছবির জন্য প্রযোজক ও পরিচালক হিসেবে ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন অরুণ চৌধুরী। ‘ভাঙন’ ছবির জন্য  প্রযোজক ও পরিচালক হিসেবে ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন মির্জা সাখাওয়াৎ হোসেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মোঃ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অনুদান প্রাপ্তদের নাম প্রকাশ করা হয়
রকিবুল হাসান চৌধুরী (পিকলু) প্রযোজক ও পরিচালক হিসেবে ‘দাওয়াল’ ছবির জন্য পাচ্ছেন ৬৫ লাখ টাকা। রেজাউর রহমান খান (পিপলু আর খান) ‘বলী’ ছবির জন্য ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন। এটি পরিচালনা করবেন ইকবাল হোসাইন চৌধুরী।

‘শ্রাবণ জোৎস্নায়’ ছবির প্রযোজক হিসেবে ৬০ লাখ টাকা তামান্না সুলতানা অনুদান পাচ্ছেন। এটি পরিচালনা করবেন আব্দুস সামাদ খোকন।

আশুতোষ ভট্টাচার্য (আশুতোষ সুজন) ‘দেশান্তর’ ছবির জন্য ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন প্রযোজক ও পরিচালক হিসেবে। ‘গলুই’ ছবির জন্য ৬০ লাখ টাকা অনুদান পেয়েছেন খোরশেদ আলম খসরু। পরিচালনা করবেন এস.এ.হক অলিক।

‘দেয়ালের দেশ’ ছবির প্রযোজক হিসেবে মাহফুজুর রহমান ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন। পরিচালনা করবেন ইব্রাহিম খলিল মিশু। দেলোয়ার হোসেন দিলু ‘জলরঙ’-এর প্রযোজক হিসেবে ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন। এটি পরিচালনা করবেন কবিরুল ইসলাম রানা (অপূর্ব রানা)।

প্রজ্ঞাপন অনুযায়ী অনুদানের ছবিগুলো অনুদানের প্রথম চেক প্রাপ্তির ৯ মাসের মধ্যে নির্মাণ করতে হবে। অনুদানের অর্থ ৩ কিস্তিতে পরিশোধ করা হবে। পরিচালক, শিল্পী, কলাকুশলী থেকে শুরু ছবির কোন প্রকার পরিবর্তনের জন্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি নিতে হবে। এছাড়া এবারের অনুদান প্রাপ্ত ছবিগুলো কমপক্ষে ২০টি সিনেমা হলে মুক্তি দিতে হবে।

পূর্ণদৈর্ঘ্য ছাড়া স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রেও অনুদান দেওয়া হয়। সে তালিকা বুধ বা বৃহস্পতিবারের মধ্যে প্রকাশ করা হবে বলে জানা গেছে মন্ত্রণালয় সূত্রে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়