মঙ্গলবার

৩০ এপ্রিল ২০২৪


১৭ বৈশাখ ১৪৩১,

২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষার্থীদের প্রতীকী লাশের মিছিল

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:২৫, ৫ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৪:২৫, ৫ ডিসেম্বর ২০২১
শিক্ষার্থীদের প্রতীকী লাশের মিছিল

রাজধানীতে প্রতীকী লাশ নিয়ে মিছিল করছে শিক্ষার্থীরা

ঢাকা (০৫ ডিসেম্বর): নিরাপদ সড়ক ও বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের বিচারসহ ৯ দফা দাবিতে প্রতীকী লাশের মিছিল করলেন শিক্ষার্থীরা।

রবিবার দুপুরে শাহবাগ মোড় থেকে এ কর্মসূচি শুরু করে তারা। এ সময় শাহবাগ মোড়ে অবস্থান নিতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে তারা একটি মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) দিকে যায় এবং সংক্ষিপ্ত মিছিল করে কর্মসূচি শেষ করে। 

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, দাবি আদায় না হলে এবং কার্যকর কোনো পদক্ষেপ না নিলে আমরা কঠোর কর্মসূচি দেওয়া হবে। 

শিক্ষার্থীদের ৯ দফা দাবির মধ্যে রয়েছে, বেপরোয়া গতিতে গাড়ি চালানো ড্রাইভারকে ফাঁসি দিতে হবে এবং এই বিধান সংবিধানে সংযোজন করতে হবে; নৌ পরিবহনমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে; ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ ও লাইসেন্স ছাড়া চালকরা গাড়ি চালাতে পারবেন না; বাসে অতিরিক্ত যাত্রী নেওয়া যাবে না; শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটওভারব্রিজ বা বিকল্প নিরাপদ ব্যবস্থা গ্রহণ করতে হবে; প্রত্যেক সড়কে দুর্ঘটনাপ্রবণ এলাকায় স্পিডব্রেকার দিতে হবে; সড়ক দুর্ঘটনায় নিহত ছাত্র-ছাত্রীদের দায়ভার সরকারকে নিতে হবে; শিক্ষার্থীরা বাস থামানোর সিগন্যাল দিলে থামিয়ে তাদের নিতে হবে এবং শুধু ঢাকা নয়, সারাদেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা করতে হবে।

এদিকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আরেকটি অংশ রামপুরায় আন্দোলন করছেন। সেখানে তারা ১১ দফা দাবিতে আন্দোলন করছেন। 
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়