শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৮ শাওয়াল ১৪৪৫

এইচএসবিসি’র ডিজিটাল পেমেন্ট সুবিধা নেবে লাফার্জহোলসিম

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:৩৭, ১৬ জুন ২০২১  
এইচএসবিসি’র ডিজিটাল পেমেন্ট সুবিধা নেবে লাফার্জহোলসিম

ছবি: এইচএসবিসি’র লোগো

ঢাকা (১৫ জুন): দি হংকং এন্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড (এইচএসবিসি) বাংলাদেশ সম্প্রতি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড (এলএইচবিএল)-এর এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং বা ইআরপি সিস্টেমকে ‘এইচএসবিসি কানেক্ট’ -এর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে হোস্ট-টু-হোস্ট কানেক্টিভিটি বাস্তবায়ন করেছে।
মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, হোস্ট-টু-হোস্ট কানেক্টিভিটি বলে পরিচিত এইচএসবিসি এর ইলেক্ট্রনিক ব্যাংকিং প্ল্যাটফর্ম বিভিন্ন ইআরপি সিস্টেমের সঙ্গে সমন্বয়ে সক্ষম। এই বাংলাদেশ ভিত্তিক সিস্টেম সমন্বয় এলএইচবিএল-কে বিবিধ বাণিজ্যিক ও সংবিধিবদ্ধ সরকারি পেমেন্ট ডিজিটাল পদ্ধতিতে খুব সহজেই স্বল্প ঝুঁকিতে সম্পাদনের সুবিধা দেবে।

এলএইচবিএল তাদের কর্মক্ষেত্রে ব্যয় হ্রাস, গতানুগতিক পদ্ধতিতে ভুল রোধ ও ব্যবসা খাতে ঝুঁকি কমাতে একটি সার্বিক ও উপযুক্ত পেমেন্ট পদ্ধতির সন্ধানে ছিলো। এছাড়াও তাদের এমন একটি পেমেন্ট পদ্ধতি দরকার ছিলো, যার মাধ্যমে তারা পেমেন্টসমূহ সহজেই সম্পাদন করতে পারবেন। এই হোস্ট-টু-হোস্ট কানেক্টিভিটি বাস্তবায়নের ফলে এলএইচবিএল এখন বিভিন্ন ধরনের স্থানীয় পেমেন্ট নিরাপদ ডিজিটাল পদ্ধতির আওতায় সম্পাদন করতে পারবেন। এই সেবা সম্পূর্ণ স্বয়ংক্রিয় ভাবে এলএইচবিএল-কে এইচএসবিসি-র সঙ্গে বিবিধ একান্ট রিপোর্টিং, স্টেটমেন্ট ও ফাইল আদান-প্রদান করার সুযোগও প্রদান করবে।

লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের সিইও রাজেশ সুরানা বলেন, ‘এলএইচবিএল এমন একটি এসটিপি পেমেন্ট পদ্ধতি খুঁজছিলো যা’র মাধ্যমে মানব সম্পাদিত ভুলসমূহ শোধরানো যায়। আমাদের অভ্যন্তরীন কমপ্লায়েন্স নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ও আমাদের দ্রুততর সময়ে নিরাপদ লেনদেন করা নিশ্চিত করে। এখন আমরা একটি সংযোগের মাধ্যমেই মুহূর্তেই আমাদের ইআরপি ও ‘এইচএসবিসি কানেক্ট’-এর মাধ্যমে আমাদের লেনদেনসমূহ সম্পাদন করতে সক্ষম হচ্ছি যা সময় সাশ্রয়ী ও মানবীয় ভুল কমিয়ে দিচ্ছে।’

সাধারন কানেক্টিভিটি পার করে এইচএসবিসি এখন গ্রাহকদের ব্যাংকিংখাতে আরো উদ্ভাবনী ডিজিটাল পেমেন্ট প্রযুক্তিতে লেনদেনের সুবিধা প্রতিনিয়ত দিয়ে চলেছে। হোস্ট-টু-হোস্ট এর মতো অভিনব কানেক্টিভিটি টুল ব্যবহারে গ্রাহক ক্যাশ ব্যবস্থাপনা, সময় সাশ্রয় ও ব্যয় হ্রাস করতে পারছেন।

এ প্রযুক্তি সম্পর্কে এইচএসবিসি বাংলাদেশের সিইও মো. মাহবুব উর রহমান বলেন, ‘বিশ্বের শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে এইচএসবিসি গ্রাহকদের ব্যবসায় গতিশীলতা আনতে সবসময়ই প্রযুক্তিখাতে সময়-উপযোগী বিনিয়োগ করে চলেছে। আমাদের লক্ষ্য হলো সহজ, দ্রুত ও নিরাপদ পেমেন্ট নিশ্চিত করে গ্রাহককে আমাদের অত্যাধুনিক প্রযুক্তিগত সেবা দেওয়া।’

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়