শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৮ শাওয়াল ১৪৪৫

৮৪ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পাচ্ছে এসিআই

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:০১, ১৬ জুন ২০২১  
৮৪ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পাচ্ছে এসিআই

ছবি: এসিআই’র লোগো

ঢাকা (১৫ জুন): শেয়ারবাজারে তালিকাভুক্ত অ্যাডভান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেড প্রায় ৮৪ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পেতে যাচ্ছে। প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ এসিআই লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান এসিআই মোটরস লিমিটেডের প্রেফারেন্স শেয়ার ইস্যুর মাধ্যমে বিদেশি বিনিয়োগ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এসিআই মটরস লিমিটেডের ১৫ লাখ ৫৫ হাজার ৫৫৫টি কনভার্টেবল নন-কিউমুলেটিভ প্রেফারেন্স শেয়ার ইস্যুর মাধ্যমে ৮৩ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৭০০ টাকা উত্তোলন করবে। বিদেশেী বিনিয়োগকারীদের কাছ থেকে এই অর্থ উত্তোলন করা হবে।

এজন্য ১০০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৪৪০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৪০ টাকা করে।

এই শেয়ার বিদেশি বিনিয়োগকারী পার্টনারশিপ প্রতিষ্ঠান বাংলাদেশ ম্যানেজড অ্যাকাউন্ট সিভি এর অনুকূলে ইস্যু করা হবে। এই বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে কমনওয়েলথ ডেভেলপমেন্ট করপোরেশন (সিডিসি), নেদারল্যান্ডের এফএমও এবং নরওয়ের নর ফান্ড।

প্রেফারেন্স শেয়ারগুলো একটি নির্দিষ্ট সময়ের পর সাধারণ শেয়ারে রূপান্তরযোগ্য। এই শেয়ার ইস্যুর পর এসিআই মোটরসে এসিআই লিমিটেডের মালিকানা কমে যাবে। যা বিদ্যমান ৫২ দশমিক ৭০ শতাংশ থেকে ৪৬ দশমিক ৮০ শতাংশ হবে।

উল্লেখ্য, গত বছর এসিআই মোটরস প্রেফারেন্স শেয়ার ইস্যুর মাধ্যমে একই বিনিয়োগকারীদের কাছ থেকে ১২৬ কোটি টাকা সংগ্রহ করেছিল।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়