শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৮ শাওয়াল ১৪৪৫

স্বায়ত্তশাসিত-আধা সরকারি প্রতিষ্ঠানের কর্মীদেরও বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:১৭, ১৬ মে ২০২২  
স্বায়ত্তশাসিত-আধা সরকারি প্রতিষ্ঠানের কর্মীদেরও বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ

ছবি: সংগৃহীত

ঢাকা (১৬ মে): এবার রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদেরও বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ দিয়েছে সরকার।

সোমবার এ আদেশ সংক্রান্ত পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ।

আদেশে বলা হয়েছে, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা সরকারি প্রতিষ্ঠান এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদেরও বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। এসব বিধিনিষেধ এসব সংস্থার নিজস্ব তহবিল থেকে বিদেশ ভ্রমণের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

সার্কুলারে বলা হয়েছে, পরিচালন ও উন্নয়ন বাজেটের (আগের সার্কুলারে বলা হয়েছে) এর অধীনে সব ধরণের বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা সব সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন, স্বায়ত্তশাসিত, আধা-সরকারি প্রতিষ্ঠান, মালিকানাধীন কোম্পানি এবং আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

অর্থ বিভাগ জানিয়েছে, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে এ আদেশ জারি করা হয়েছে এবং তা অবিলম্বে কার্যকর হবে।

সরকার গত সপ্তাহে অপারেশন এবং উন্নয়ন বাজেটের অধীনে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ সীমিত করে একটি আদেশ জারি করেছিল।

এতে বলা হয়েছিল কোভিড -১৯ মহামারী এবং চলমান বৈশ্বিক সঙ্কট থেকে অর্থনীতির পতন থেকে বাঁচতে সরকার এই ব্যবস্থা গ্রহণ করেছে। তাই, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরণের এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর, এপিএ বা উদ্ভাবন, কর্মশালা এবং সেমিনারে অংশগ্রহণ স্থগিত থাকবে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতেই গত ১২ মে রাজস্ব ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর স্থগিত  করা হয়।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়