মঙ্গলবার

৩০ এপ্রিল ২০২৪


১৭ বৈশাখ ১৪৩১,

২১ শাওয়াল ১৪৪৫

আঞ্চলিক মহাসড়কের পাশে ঝুঁকিপূর্ণ বাজার

মানিকগঞ্জ প্রতিনিধি || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৪২, ১৬ জুন ২০২১  
আঞ্চলিক মহাসড়কের পাশে ঝুঁকিপূর্ণ বাজার

ছবি: আঞ্চলিক মহাসড়কের পাশে গড়ে ওঠা মিতরা বাজার

মানিকগঞ্জ (১৬ জুন): মানিকগঞ্জ সদর উপজেলার মিতরা এলাকায় আঞ্চলিক মহাসড়কের পাশে গড়ে ওঠা মিতরা বাজারটি ঝূঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রায় ১৫ বছর ধরে মানিকগঞ্জ-সিংগাইর-হেমায়েতপুর সড়কের পাশে প্রতিদিন এই বাজার বসে।

সম্প্রতি প্রশস্ত হওয়া এ সড়কে যানবাহনের সংখ্যা বেড়েছে কয়েকগুণ। মানিকগঞ্জ থেকে ঢাকায় যাওয়া সহজ হওয়ায় এই সড়কে ব্যস্ততা বাড়ায় মাঝে মাঝেই ঘটে ছোটবড় দুর্ঘটনা। এরকম ঝুঁকিপূর্ণ স্থানে বাজার থাকলেও এ নিয়ে কার্যকর কোন পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০০৫ সাল থেকে মিতরা এলাকায় সড়কের পাশে মিতরা বাজারের কার্যক্রম শুরু হয়। প্রতিদিন দুপুর থেকে রাত ৮ টা পর্যন্ত এই বাজার চলে। টাটকা মাছ, মাংস ও শাকসবজি পাওয়া যায় বলে মানিকগঞ্জ শহর ও আশেপাশের অনেক এলাকার বাসিন্দারা এখানে বাজার করতে আসেন।

সরেজমিনে বাজার ঘুরে দেখা গেছে, সড়কের দুই পাশেই বাজার বসছে। মাঝে মাঝে সড়কের মধ্যেই চলে আসে বাজার। ক্রেতারা রাস্তা পার হয়ে দুই দিক থেকেই সদাই কিনছেন। অনেকে সচেতনভাবে রাস্তা পার হলেও অধিকাংশই পার হচ্ছেন বেখেয়ালে। সড়ক দিয়ে বাস, ট্রাক, প্রাইভেটকারসহ অনেক যানবাহন দ্রতগতিতে চলাফেরা করে।

বাজারে আসা মনির হোসেন জানান, আমি মানিকগঞ্জের পশ্চিম দাশড়ায় থাকি। সিংগাইরের গোলাইডাঙ্গার একটি এনজিও তে চাকরি করি। সকালে অফিসে যাবার কারনে বাজার করার সুযোগ থাকে না। আসার পথে এক প্রকার বাধ্য হয়েই এখান থেকে প্রয়োজনীয় বাজার করতে হয়। আর বাজারটা রাস্তা ঘেঁষে বসার কারনে ভয় হয় কখন যেন গাড়ি চাপা দিয়ে চলে যায়।

ফাতেমা রহমান নামের একজন চাকরীজীবী জানান, মানিকগঞ্জ-সিংগাইর-হেমায়েতপুর সড়কটি প্রশস্থ করার পর থেকেই রাস্তাটি সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। স্বল্প সময়ে ঢাকায় যাতায়াত করা যায় বলে অনেক মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি, বাস, ট্রাক চলাচল করে। আর বাজারটি রাস্তার পাশে হওয়ায় বাজারঘাট করাও অনেক ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বড় কোন দুর্ঘটনা ঘটার আগেই বাজারটা এখান থেকে সরিয়ে নেয়া জরুরি হয়ে দাঁড়িয়েছে বলে জানান তিনি।
 
মিতরা বাজারের একাধিক বিক্রেতার সঙ্গে কথা হলে তারা জানান, আমাদের এই বাজারে টাটকা সবজি, ফল, মাংস ও মাছ পাওয়া যায় বলে মানিকগঞ্জ শহরসহ পালরা, বেতিলা, বরুন্ডি, জামশা, সিংগাইর ও হেমায়েতপুরের মানুষজন আসে বাজার করতে। বাজারের জায়গা কম বলে বাধ্য হয়েই জীবনের ঝুঁকি নিয়ে এখানে আমরা বেচাকেনা করে থাকি। যদি অন্য জায়গায় বাজারটি নেয়া হতো তাহলে অনেক ভালো হতো।

মিতরা বাজার বনিক সমিতির কার্যকর কমিটির সদস্য ফজলুক হক বলেন, আমি দীর্ঘ ৩০ বছর যাবৎ ব্যবসা করে আসছি। আগে বাজারটি এখনকার মত জাঁকজমকপূর্ন ছিল না। রাস্তার পাশে বাজার হওয়ায় ছোটখাট দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। বাজার স্থানান্তরের ব্যাপারে আমরা বণিক সমিতির মাধ্যমে কর্তৃপক্ষকে জানিয়েছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন জানান, মিতরা বাজারটি সড়ক ও জনপথের জায়গায় বসে। এজন্য উপজেলা প্রশাসনের ক্ষমতা কম। তারপরেও জনগনের জানমালের কথা বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী গাউস-উল-হাসান মারুফ জানান, মিতরা বাজারটি আমরা পরিদর্শন করেছি। মিতরা বাজারের ব্রীজের পাশে আরো একটি বেইলী ব্রীজের নির্মাণ কাজ চলছে। ব্রীজের কাজ শেষ হলেই বাজারটি স্থানান্তর করা হবে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়