বৃহস্পতিবার

০২ মে ২০২৪


১৯ বৈশাখ ১৪৩১,

২৩ শাওয়াল ১৪৪৫

কাজাখস্তানে নিরাপত্তা বাহিনীকে গুলি চালানোর নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৩২, ৭ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:৪৮, ৭ জানুয়ারি ২০২২
কাজাখস্তানে নিরাপত্তা বাহিনীকে গুলি চালানোর নির্দেশ

ছবি: সংগৃহীত

ঢাকা (০৭ জানুয়ারি): কাজাখস্তানের আলমাতিতে বিক্ষোভ অব্যাহত থাকায় প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ নিরাপত্তা বাহিনীকে গুলি চালানোর নির্দেশ দিয়েছেন। এ পরিপ্রেক্ষিতে সেখানে হতাহতের সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। তবে প্রেসিডেন্ট জানিয়েছেন দেশের পরিস্থিতির অগ্রগতি হচ্ছে।

সারা দেশে প্রায় এক সপ্তাহ বিক্ষোভ ও সহিংসতার পর শুক্রবার প্রেসিডেন্ট তোকায়েভ বলেছেন, দেশের বেশিরভাগ অংশে শৃঙ্খলা ফিরিয়ে আনা হয়েছে।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘আইন শৃংখলা বাহিনী কঠোর পরিশ্রম করছে। সাংবিধানিক আদেশ দেশের প্রায় সব এলাকায় পুনস্থাপন করা হয়েছে। বিদ্রোহীদের সম্পূর্ণ নির্মূল না করা পর্যন্ত নিরাপত্তা অভিযান চলবে।’

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২৬ জন "সশস্ত্র অপরাধী"কে "নির্মূল" করা হয়েছে এবং ৩,০০০ এরও বেশি জনকে আটক করা হয়েছে। আর বিক্ষোভ মোকাবিলা করতে গিয়ে এ পর্যন্ত ১৮ জন পুলিশ এবং ন্যাশনাল গার্ড সার্ভিসের সদস্য নিহত হয়েছে।

স্বাধীনতার ৩০ বছরের পর এ ধরণের সহিংসতা কাজাখস্তানে কখনো দেখা যায়নি। শুক্রবারও সহিংসতা কমার কোনও লক্ষণ চোখে পড়েনি। শুক্রবার সকালে বৃহত্তম শহর আলমাতির কেন্দ্রীয় স্কোয়ারের কাছে গুলির শব্দ শোনা গেছে। বৃহস্পতিবার সেখানে বেশিরভাগ সময় সৈন্য এবং বিক্ষোভকারীদের মধ্যে সহিংসতা চলছিল।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘটনাকে কেন্দ্র করে অপেক্ষাকৃত শান্ত বলে পরিচিত কাজাখস্তানে বিক্ষোভ শুরু হয়েছিল। কিন্তু সেই বিক্ষোভ বুধবার সহিংস সরকারবিরোধী দাঙ্গায় রূপ নেয়।

তোকায়েভের অনুরোধে রাশিয়া সেখানে “শান্তি রক্ষা বাহিনী” পাঠিয়েছে। কাজাখস্তানের সার্বভৌমত্ব রক্ষায় পশ্চিম থেকে মস্কোর হুশিয়ারির মধ্যে তারা বৃহস্পতিবার সেখানে পৌঁছেছে।

এরই মধ্যে শুক্রবার প্রেসিডেন্ট জাতির উদ্দেশ্যে দেওয়া টেলিভিশন ভাষণে বলেছেন, আরও সহিংসতার ঘটনা ঘটলে কোন সতর্কতা ছাড়াই বিক্ষোভকারীদের উপর গুলি চালাতে তিনি নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন।

তিনি বলেছেন, ‘সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করা হয়েছে। পরিস্থিতি স্থানীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু সন্ত্রাসীরা এখনও অস্ত্র ব্যবহার করছে এবং নাগরিকদের জানমালের ক্ষতি করছে। তাই বিদ্রোহীরা সম্পূর্ণ নির্মূল না হওয়া পর্যন্ত সন্ত্রাসবিরোধী অভিযান অব্যাহত রাখতে হবে।’

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়