বৃহস্পতিবার

০২ মে ২০২৪


১৯ বৈশাখ ১৪৩১,

২২ শাওয়াল ১৪৪৫

‘লকডাউন’ বাড়ল আরও ৩০ দিন

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২৩:৪২, ১৬ জুন ২০২১  
‘লকডাউন’ বাড়ল আরও ৩০ দিন

গ্রাফিক্স:বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১৬ জুন): প্রাণঘাতি মহামারি করোনার সংক্রমণ রোধে চলমান ‘লকডাউনে’র মেয়াদ আরও ৩০ দিন বাড়ানো হয়েছে। অর্থাৎ, আজ মধ্যরাত থেকে শেষ হওয়া লকডাউন ১৫ জুলাই মধ্যরাত পর্যন্ত বাড়ানো হল।

বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে জারি করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধি নিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় আরো বেশ কিছু নতুন শর্ত আরোপ করে বিধি নিষেধের সময় সীমা ১৬ জুন মধ্যরাত থেকে ১৫ জুলাই মধ্যরাত পর্যন্ত বাড়ানো হল।  

এবার বিধি নিষেধে সঙ্গে নতুন আরও কিছু শর্ত আরোপ করা হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে:

কোভিডের উচ্চ ঝুঁকিপূর্ণ জেলাগুলোতে জেলা প্রশাসকগণ স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে সংক্রমণ প্রতিরোধে বিধি মোতাবেক লকডাউনসহ কার্যকর ব্যবস্থা নেবেন।

সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে।

সব পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

জনসমাবেশ হয় এমন সব ধরণের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ থাকবে।

আবাসিক হোটেল, রেঁস্তোরা ও খাবারের দোকান সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাবার বিক্রি/ সরবরাহ করতে পারবে। এছাড়া মোট আসনের অর্ধেক ক্রেতা নিয়ে খাবার পরিবেশনও করতে পারবে।

সব ধরণের গণপরিবহন যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন করে ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করবে।    

এর আগে বুধবার (১৬ জুন) মধ্যরাত পর্যন্ত বিধি-নিষেধ বাড়ানো হয়েছিল। তবে, দেশে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে এর মধ্যে সীমান্তবর্তী কয়েকটি জেলায় পুরোপুরি বা আংশিক লকডাউন ঘোষণা করেছে সরকার।

চলতি বছর করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত ৫ এপ্রিল বিধি-নিষেধ ঘোষণা করা হয়। ১৩ এপ্রিল পর্যন্ত ঢিলেঢালা বিধি-নিষেধ হলেও সংক্রমণ আরো বেড়ে যাওয়ায় ১৪ এপ্রিল থেকে কঠোর বিধি-নিষেধ ঘোষণা করে সরকার।

এক পর্যায়ে সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়া হয়। তবে দূরপাল্লার বাস, লঞ্চ এবং ট্রেন চলাচল ঈদ পর্যন্ত বন্ধ ছিল। এর পর ২৪ মে থেকে গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়া হয়।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়