বুধবার

০১ মে ২০২৪


১৮ বৈশাখ ১৪৩১,

২২ শাওয়াল ১৪৪৫

ঢাকার বাতাস ‘ঝুঁকিপূর্ণ’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১০:৪৩, ১১ ফেব্রুয়ারি ২০২৩  
ঢাকার বাতাস ‘ঝুঁকিপূর্ণ’

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক: বিশ্বে দূষিত শহরের তালিকায় ফের শীর্ষে উঠে এসেছে ঢাকার নাম। সম্প্রতি প্রায় প্রতিদিনই দূষিত শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। আজ শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৪৩ মিনিটে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ৩৭০। এই মাত্রাকে ‘ঝুঁকিপূর্ণ’ বলা হয়।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানি আইকিউ এয়ারের তালিকায় ৩৩৫ স্কোর নিয়ে সবার ওপরে রয়েছে বাংলাদেশর রাজধানী। ২৫১ স্কোর নিয়ে তালিকার পরের স্থানে রয়েছে ভারতের দিল্লি।

আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত ১০টি শহরের ৭টিই এশিয়ার। এরমধ্যে ভারতের ৩টি, চীনের দুটি এবং বাংলাদেশ ও পাকিস্তানের একটি করে। এছাড়া বাকি তিন শহরের মধ্যে রয়েছে ইতালির মিলান, সার্বিয়ার বেলগ্রেড এবং মেসিডোনিয়ার স্কোপ।

বায়ুমানের ক্ষেত্রে এয়ার কোয়ালিটি ইনডেস্ক তথা একিউআইয়ের মান ৫০ পর্যন্ত হলে তাকে স্বাস্থ্যকর বায়ু বলা হয়। ৫১ থেকে ১০০ পর্যন্ত থাকলে তা গ্রহণযোগ্য পর্যায়ের ধরা হয় যদিও ব্যক্তি বিশেষে তা ক্ষতির কারণ হতে পারে। ১০১ থেকে ১৫০ পর্যন্ত মাত্রাকে বলা হয় অরেঞ্জ লেভেল যা সাধারণ মানুষের জন্য খুব একটা ক্ষতিকর না হলেও কারো কারো স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। ১৫০ থেকে ২০০ পর্যন্ত থাকলে তা অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত করা হয়। আর এই মান ২০০ থেকে ৩০০ পর্যন্ত চরম অস্বাস্থ্যকর।

আর একিউআই ৩০০ এর বেশি হলে সেটিকে বিপর্যয়কর হিসেবে চিহ্নিত করা হয়। ঢাকার বায়ুর মান জানুয়ারি মাসে কোনোদিনই ১৫০-এর নিচে নামেনি। অর্থাৎ গতমাসে একদিনের জন্যও স্বাস্থ্যকর বায়ু পায়নি রাজধানীর নাগরিকরা।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়