বৃহস্পতিবার

০২ মে ২০২৪


১৯ বৈশাখ ১৪৩১,

২৩ শাওয়াল ১৪৪৫

কার্ডিয়াক ঝুঁকি কমাতে প্রতিরোধে বেশি জোর দিতে হবে

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:৩৬, ৮ জানুয়ারি ২০২২  
কার্ডিয়াক ঝুঁকি কমাতে প্রতিরোধে বেশি জোর দিতে হবে

ছবি: সংগৃহীত

ঢাকা (০৮ জানুয়ারি): কার্ডিয়াক চিকিৎসায় এখন সবচেয়ে বেশি জোর দিতে হবে প্রতিরোধের ওপর এবং একই সঙ্গে খরচ কমিয়ে আনার বিষয়টিও বিবেচনায় আনতে হবে বলে বিশেষজ্ঞরা মন্তব্য করেছেন।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট-এর উদ্যোগে আয়োজিত ইব্রাহিম কার্ডিয়াক ইন্টারভেনশনাল কার্ডিওলজি কনফারেন্সে (আইসিটুআইসি)-এ ৭৫ হাজার ক্যাথল্যাব প্রসিডিউর উদযাপন পর্বে বিশেষজ্ঞ চিকিৎসকরা এ মন্তব্য করেন।

বিশেষজ্ঞ চিকিৎসকরা  আরও বলেন, ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট এ পর্যন্ত ৭৫  হাজার ক্যাথল্যাব প্রসিডিউরস করেছে যা এদেশের চিকিৎসায় এক উজ্জ্বল দৃষ্টান্ত। দ্রুতই এই হাসপাতাল এক লক্ষ ক্যাথল্যাব প্রসিডিউরস সম্পন্ন করবে।

এই পর্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের খ্যাতিমান হৃদরোগ বিশেষজ্ঞ এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মালিক। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের নাভাদা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল প্রফেসর অব মেডিসিন অধ্যাপক ডা.  চৌধুরী এইচ আহসান। অনুষ্ঠানে তাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।  জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান সম্মাননা হিসেবে ডা. চৌধুরী এইচ আহসান খানের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। ইব্রাহিম কার্ডিয়াক ইন্টারভেনশনাল কার্ডিওলজি  কনফারেন্সে-এর ইভেন্ট পার্টনার হিসেবে যুক্ত ছিল দেশের অন্যতম স্বনামধন্য ওষূধ কোম্পানী ইনসেপ্টা ফার্মাসিউটিক্য্লাস লিমিটেড।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি, জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান,  মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, বারডেম জেনারেল হাসপাতালের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একেএম মুহিবুল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ সোসাইটি অব কার্ডিওভাসকুলার ইন্টারভেনশন-এর প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কে এম ফজলুর রহমান, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক এবং বাংলাদেশ সোসাইটি অব কার্ডিওভাসকুলার ইন্টারভেনশন এর মহাসচিব অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের বোর্ড অব এডভাইজার্স এর চেয়ারম্যান অধ্যাপক মাহমুদুর রহমান ও প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক ডা. এম এ রশীদ।

অনুষ্ঠানে চেয়ারপার্সন হিসেবে বক্তব্য রাখেন ইব্রাহিম কার্ডিয়াক এন্ড রিসার্চ ইনস্টিটিউট-এর কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান  ও সিনিয়র কনসালটেন্ট এম মাকসুমুল হক।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়