বুধবার

০১ মে ২০২৪


১৮ বৈশাখ ১৪৩১,

২২ শাওয়াল ১৪৪৫

জেট ফুয়েলের দাম বাড়ল

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:২৬, ১০ ফেব্রুয়ারি ২০২৩  
জেট ফুয়েলের দাম বাড়ল

সংগৃহীত


নিজস্ব প্রতিবেদক: চার মাস কমার পর আবার বাড়ল উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম। দেশি এয়ারলাইন্সের জন্য লিটারপ্রতি ছয় টাকা দরবৃদ্ধি মধ্যরাত থেকে কার্যকর হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশি এয়ারলাইন্সের জন্য ৫ দশমিক ৩৬ শতাংশ দর বাড়িয়ে ফেব্রুয়ারিতে প্রতি লিটার জেট ফুয়েল (জে এ- ওয়ান) ১১৮ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানায়। জানুয়ারিতে এ দর ছিল ১১২ টাকা।

বিপিসির উপ মহাব্যবস্থাপক শাহরিয়ার মো. রাশেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেশের বিমানবন্দরগুলোর জন্য জেট ফুয়েলের এ দর নির্ধারণের তথ্য জানায়।

অপরদিকে বিদেশি এয়ারলাইন্সগুলোর জন্য প্রতি লিটার জেট ফুয়েলের দর ৫ দশমিক ৮৮ শতাংশ বাড়িয়ে ৯০ সেন্ট নির্ধারণ করা হয়েছে, যা আগে ছিল ৮৫ সেন্ট করে।

কোভিড মহামারীকালে ২০২০ সালের অক্টোবর থেকে জেট ফুয়েলের দাম বাড়তে শুরু করেছিল। ওই মাসে প্রতি লিটারের দাম ছিল ৪৬ টাকা, যা বাড়তে বাড়তে গত সেপ্টেম্বরে গিয়ে ১২৫ টাকায় পৌঁছায়। পরের চার মাসে তা কিছুটা করে কমে জানুয়ারিতে ১১২ টাকা হয়।

এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এওএবি) মহাসচিব ও বেসরকারি নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান অভিযোগ করে সম্প্রতি বলেন, একটি সরকারি সংস্থার (বিপিসি) হাতে এ তেল সরবরাহের দায়িত্ব থাকায় সেখান থেকে কাঙ্ক্ষিত সেবা পাওয়া যাচ্ছে না।

তিনি বলেছিলেন, আমরা কিন্তু বরাবরই বলে আসছি, আমাদের দেশে তেলের দাম অতি মূল্যায়িত একটা বিষয়। বিশ্ববাজারে তেলের দাম বাড়ার সাথে সাথেই আমাদের দেশে তেলের দামটা বাড়িয়ে দেওয়া হয়। যখন আবার বিশ্ববাজারে তেলের দামটা আগের জায়গায় আসে, তখন আমাদের দেশে কিন্তু দামটা আর সমন্বয় করা হয় না, সেই বাড়তিই থাকে। যার ফলে আমরা কিন্তু ব্যবসায়িকভাবে প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হচ্ছি। এই বিষয়গুলো নিয়ে আমরা সরকারের বিভিন্ন মহলে বারবার দেন-দরবার করছি, কিন্তু এটার কোনো সুরাহা হচ্ছে না।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়