শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৭ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ এখন ডিজিটাল যন্ত্র উৎপাদনের কেন্দ্র: মোস্তফা জব্বার

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২২, ১১ এপ্রিল ২০২২  
বাংলাদেশ এখন ডিজিটাল যন্ত্র উৎপাদনের কেন্দ্র: মোস্তফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোস্তফা জব্বার। ছবি: বাসস থেকে সংগৃহীত

ঢাকা (১১ এপ্রিল): ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, বাংলাদেশ এখন ডিজিাল যন্ত্র উৎপাদনের কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। সরকারের ডিজিটাল প্রযুক্তি বান্ধব নীতির ফলে দেশে এখন ১৪টি মোবাইল ফোন উৎপাদনকারি কোম্পানি মোবাইল সেট উৎপাদন করছে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন,  বাংলাদেশের তৈরি মোবাইল সেট শতকরা ৭০ ভাগ চাহিদা পূরণ করছে। ক্রমান্বয়ে তা শতভাগে উন্নীত করা হবে। 

গতকাল রবিবার রাজধানীর একটি হোটেলে দেশে স্থাপিত কারখানা থেকে উৎপাদিত ‘অপ্পো’ মোবাইল ফোনের নতুন ব্র্যান্ড এফ-২১ প্রো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এ সময় টেলিযোগাযোগমন্ত্রী কোম্পানিগুলোকে মোবাইল সেটের পাশাপাশি ল্যাপটপ, ট্যাব ও ডেস্কটপ উৎপাদনের আহ্বান জানান। 

মোস্তফা জব্বার বলেন, বাংলাদেশে উৎপাদিত ডিজিটাল যন্ত্রের গুণগতমান নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উন্নয়নের প্রতি মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে গুরুত্ব দিতে হবে। 

ডিজিটাল যন্ত্র উৎপাদকারী এবং রপ্তানিকারী বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ৬ আগস্ট ডিজিটাল ডিভাইস উৎপাদন ও রপ্তানিকারক দেশ হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করার যে স্বপ্ন জাতিকে দেখিয়েছেন, তা আজ পূরণ হয়েছে। 

নেপাল ও নাইজেরিয়াসহ বিশ্বের বহু দেশে মোবাইল, ল্যাপটপ ও কম্পিউটার রপ্তানি করা হচ্ছে। ফাইভ-জি মোবাইল ফোন যুক্তরাষ্ট্রে রপ্তানি হচ্ছে বলে এ সময় মন্ত্রী জানান। এ ছাড়া, সৌদি আরবেও আইওটি যন্ত্র রপ্তানি হচ্ছে বলেও মন্ত্রী এ সময় জানান। বাসস।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়