বৃহস্পতিবার

১৬ মে ২০২৪


২ জ্যৈষ্ঠ ১৪৩১,

০৭ জ্বিলকদ ১৪৪৫

আজও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:২৯, ১৬ ফেব্রুয়ারি ২০২৩  
আজও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণে কয়েকদিন শীর্ষে থাকার পর ঢাকা আজ দ্বিতীয় অবস্থান রয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ২২০। তালিকায় শীর্ষে আছে পাকিস্তানের লাহোর, স্কোর ২৪৫।

একিউআই স্কোরে আজ বৃহস্পতিবার সকাল ৯টায় বায়ুর মানের নিরিখে দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে আছে ভারতের দিল্লি (স্কোর ১৯০)। ১৮৩ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে আফগানিস্তানের কাবুল। পঞ্চম স্থানে আছে ইতালির মিলান।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

ঢাকায় এ বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। এ মাসে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়