বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

নতুন করে প্রবাসী কর্মী নেবে কুয়েত

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:২৭, ৮ মে ২০২৩  
নতুন করে প্রবাসী কর্মী নেবে কুয়েত

সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: কুয়েত টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কর্মী সংকট কাটাতে নতুন করে প্রবাসী কর্মী নিয়োগের ব্যবস্থা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল-খালেদ আল-সাবাহ। দেশটির ‘জনসংখ্যার ভারসাম্যহীনতার সমস্যা’ মোকাবিলার প্রচেষ্টা হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

তবে শ্রমিক উৎস বৈচিত্র্যময় করতে কুয়েতে যেসব দেশের শ্রমিকের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, সেসব দেশ ছাড়া অন্য উৎস থেকে শ্রমিক নেওয়ার নির্দেশ দিয়েছেন শেখ তালাল আল-খালেদ।

কুয়েত টাইমস এর প্রতিবেদন থেকে জানা যায়, দেশটির সরকারি দরপত্র আহ্বানকারী কেন্দ্রীয় সংস্থা সব প্রদেশকে চিকিৎসা সহায়তা পরিষেবার জন্য তিনটি দরপত্রের অনুমোদন দিয়েছে। ৫ কোটি ৭১ লাখ কুয়েতি দিনারের এই টেন্ডারের অনুরোধ জানিয়েছিল কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে ১ কোটি ৪০ লাখ দিনার মূল্যের প্রথম টেন্ডারটি দেশটির হাওয়ালি স্বাস্থ্য অঞ্চলে নার্স নিয়োগের জন্য দেওয়া হয়েছে। 

এছাড়া দ্বিতীয় টেন্ডারটি সাবাহ স্বাস্থ্য অঞ্চল, রাজধানী কুয়েত সিটি ও জাহরা প্রদেশের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। ২ কোটি ৩০ লাখ দিনারের এই টেন্ডার সর্বনিম্ন দরদাতাকে দেওয়া হয়েছে। তৃতীয় টেন্ডারটির মধ্যে রয়েছে কুয়েতের ফারওয়ানিয়া, মুবারক আল-কাবির এবং আহমাদি প্রদেশ। এই তিন অঞ্চলে শ্রমিক নিয়োগের জন্য ২ কোটি ২৮ লাখ দিনারের দরপত্রের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে বাংলাদেশি, ভারতীয় এবং ফিলিপিনো নার্সদের নতুন ব্যাচ গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

 নতুন এলাকায় চালু করা স্বাস্থ্যকেন্দ্রে নিয়োগ দেওয়া হবে এসব নার্সদের। সেইসঙ্গে জনবল সংকট মেটাতে দেশটির অন্যান্য হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতেও তাদের নিয়োগ দেওয়া হতে পারে। 

Nagad
Walton

সর্বশেষ