বুধবার

২৪ এপ্রিল ২০২৪


১১ বৈশাখ ১৪৩১,

১৫ শাওয়াল ১৪৪৫

দক্ষিণ সুদানে স্বাধীনতা দিবস উদযাপন করলেন বাংলাদেশি শান্তিরক্ষীরা

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:০৯, ২৮ মার্চ ২০২৩  
দক্ষিণ সুদানে স্বাধীনতা দিবস উদযাপন করলেন বাংলাদেশি শান্তিরক্ষীরা

সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: দক্ষিণ সুদানে স্বাধীনতা দিবস উদযাপন করেছে বাংলাদেশি শান্তিরক্ষীরা। দিবসটি উপলক্ষে বাহার আল গজল প্রদেশে নিয়োজিত ব্যানব্যাট-৬ কন্টিনজেন্ট ওয়াও শহরের বিভিন্ন হাসপাতালে ফ্রি চিকিৎসা সামগ্রী ও ওষুধ হস্তান্তর করেন।

বাংলাদেশ শান্তিরক্ষী ও সাধারণ মানুষের মধ্যে সেখানে যে সৌহার্দপূর্ণ পরিবেশ দেখা যায়, তাতে পারস্পরিক আস্থার একটি মেলবন্ধন পরিলক্ষিত হয়েছে। অনুষ্ঠানে বাহার আল গজল প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রালয়ের মহাপরিচালক, ব্যানব্যাট-৬ এর কন্টিনজেন্ট কমান্ডার কর্নেল মোহাম্মদ শাফকাত-উল-ইসলাম, পাবলিক রিলেশন অফিসার লে. কর্নেল মো. রুহুল আমিন, ইন্টিলিজেন্স অফিসার লে. কর্নেল মো. মাকসুদুল আলমসহ স্থানীয় বিভিন্ন হাসপাতালের পরিচালকরা উপস্থিত ছিলেন।

ব্যানব্যাট-৬ এর কন্টিনজেন্ট কমান্ডার কর্নেল মোহাম্মদ শাফকাত-উল-ইসলাম বলেন, প্রতিমাসে ওয়াও শহর ও আশপাশের বিভিন্ন এলাকায় বাংলাদেশি কন্টিনজেন্ট কর্তৃক ফ্রি চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এখানে ওষুধ ও চিকিৎসা সামগ্রীর অপ্রতুলতার জন্য স্থানীয় জনসাধারণ সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত। বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দক্ষিণ সুদানে অবস্থিত বাংলাদেশি শান্তিরক্ষী কর্তৃক স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সামগ্রী প্রদান করা হলো।

কন্টিনজেন্ট পাবলিক রিলেশন অফিসার লে. কর্নেল রুহুল আমিন বলেন, জাতিসংঘের দেওয়া ম্যান্ডেট বা অর্পিত দায়িত্বের বাইরেও আমরা এখানকার অসহায় মানুষের সিমিক প্রোগ্রামের আওতায় নানাবিধ সেবা দিয়ে যাচ্ছি। যার অন্যতম হচ্ছে- সুবিধাবঞ্চিত স্থানীয় মানুষের মাঝে ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ সামগ্রী বিতরণ।

তিনি আরও বলেন, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ শীর্ষ অবস্থানে রয়েছে। দেশের এই সম্মান ও মর্যাদা ধরে রাখতেই সিভিল মিলিটারি কোঅপারেশন (সিমিক) কার্যক্রমের আওতায় নানাবিধ সামাজিক ও মানবিক কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে।

উল্লেখ্য, বিশ্বের সংঘাতময় এলাকাগুলোতে শান্তিরক্ষার ক্ষেত্রে বাংলাদেশের শাস্তিসেনারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উপদ্রুত এলাকার রাস্তাঘাট মেরামত, চিকিৎসা ও মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশি শান্তিরক্ষীদের ভূমিক প্রশংসনীয়। জাতিসং‍ঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকা বহির্বিশ্বে দেশের সুনাম বৃদ্ধি করছে। প্রতিকূল পরিবেশে দায়িত্ব পালন সেনা সদস্যদের দক্ষতা বৃদ্ধিতেও অবদান রাখছে।

দক্ষিণ সুদানে বাংলাদেশি শান্তিরক্ষীরা নিরাপত্তা দেওয়ার পাশাপাশি প্রতিনিয়ত মানবিক সেবা দিয়ে যাচ্ছেন। একদিকে অস্ত্র হাতে নিরাপত্তা টহলে সক্রিয় অংশগ্রহণ করছেন। অন্যদিকে বিনামূল্যে চিকিৎসা সেবা, গবাদিপশুর চিকিৎসা, বিনামূল্যে বই-খাতা ও ষ্টেশনারিজ প্রদান, স্থানীয় কৃষকদের কৃষি উপকরণসহ বিভিন্ন ধরনের শাক-সবজি বীজ সরবরাহ, ছিন্নমূল মানুষদের জামা-কাপড় সরবরাহ, যুবক ও শিশুদেরকে খেলাধুলা সামগ্রী বিতরণের মাধ্যমে স্থানীয় জনগণের পরম বন্ধু রূপে আবির্ভূত হয়েছেন বাংলাদেশের শান্তিরক্ষীরা। নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি এসব মানবিক সেবা দেওয়ায় দক্ষিণ সুদানবাসী বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশংসায় পঞ্চমুখ।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়