United Commercial Bank (UCB)

শনিবার

২৮ জানুয়ারি ২০২৩


১৫ মাঘ ১৪২৯,

০৪ রজব ১৪৪৪

আগরতলায় যাত্রা শুরু হল অন্যপ্রকাশের

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:১৪, ১০ এপ্রিল ২০২২   আপডেট: ১৭:১৫, ১০ এপ্রিল ২০২২
আগরতলায় যাত্রা শুরু হল অন্যপ্রকাশের

ছবি: সংগৃহীত

ঢাকা (১০ এপ্রিল): ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় অন্যপ্রকাশের বই বিপণনকেন্দ্র যাত্রা শুরু করল গত বৃহস্পতিবার। পুস্তক প্রকাশনা প্রতিষ্ঠান ‘অন্যপ্রকাশে’র পক্ষ থেকে শনিবার গণমাধ্যমগুলোতে পাঠানো সংবাদ-বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ-বিজ্ঞপ্তিতে বলা হয়, আগরতলার প্রকাশনা ও বই বিপণনকারী প্রতিষ্ঠান ‘নীহারিকা’র সঙ্গে যৌথ এই যাত্রার শুভ উদ্বোধন করেন ত্রিপুরা হাইকোর্টের বিচারপতি শুভাশিস তলাপাত্র ও আগরতলাস্থ বাংলাদেশ হাইকমিশনের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মাদ। সঙ্গে ছিলেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম ও নীহারিকার কর্ণধার তীর্থংকর দাস।

বিজ্ঞপ্তি আরও বলা হয়, প্রধান অতিথির বক্তব্যে শুভাশিস তলাপাত্র বলেন, এটি একটি ঐতিহাসিক ঘটনা। বাংলাদেশের সঙ্গে আগরতলার মানুষের যে সম্পর্ক, তা কেবল প্রতিবেশীরই নয় বরং অনেক বেশি আত্মার। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, বাংলা ভাষা ও দু’দেশের মানুষের সম্পর্ক এর সঙ্গে যুক্ত। ফলে বিলম্বে হলেও অন্যপ্রকাশের আগরতলায় যে যাত্রা, তা নিঃসন্দেহে একটি ঐতিহাসিক ঘটনা।

অনুষ্ঠানে আগরতলাস্থ বাংলাদেশ হাইকমিশনের সহকারী আরিফ মোহাম্মাদ বলেন, বাংলাদেশের সবচেয়ে অকৃত্রিম বন্ধু আগরতলা ও এখানকার মানুষ। ফলে অন্যপ্রকাশের হাত ধরে যে যাত্রার সূচনা হলো তা যেন আরও বেগবান হয়। কেবল বাংলাদেশের বই-ই আগরতলায় নয়, এই যাত্রায় যেন আগরতলার লেখক, শিল্প, সাহিত্য সংস্কৃতির সঙ্গে পরিচয় ঘটে বাংলাদেশের মানুষের।

অন্যপ্রকাশ আরও জানায়, প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকেই অন্যপ্রকাশ চেষ্টা করেছে বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে। সেই চেষ্টার অংশ হিসেবেই আগরতলায় অন্যপ্রকাশের বই বিপণনকেন্দ্র খোলা হল।

Nagad

সর্বশেষ