শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

ভারতে সিলেবাস থেকে এবার বাদ পড়ছে উর্দু কবি ইকবালের জীবনী

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৩৩, ২৭ মে ২০২৩  
ভারতে সিলেবাস থেকে এবার বাদ পড়ছে উর্দু কবি ইকবালের জীবনী

সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: মোগল যুগের পর এবার নরেন্দ্র মোদি সরকারের চোখ পড়েছে উর্দু কবি মুহাম্মাদ ইকবালের দিকে। আর তারই অংশ হিসেবে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল শুক্রবার স্নাতক স্তরের রাষ্ট্রবিজ্ঞান পাঠ্যক্রম থেকে ‘সারে জাহা সে আচ্ছা, হিন্দুস্তান হামারা’-র স্রষ্টার জীবনী বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। খবর হিন্দুস্তান টাইমস

দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‘মডার্ন ইন্ডিয়ান পলিটিক্যাল থট’ শিরোনামের অধ্যায়টি বিএ-এর ষষ্ঠ সিমেস্টারের অংশ ছিল। তার মধ্যেই ছিল প্রয়াত কবির জীবনী এবং সাহিত্য রচনা সম্পর্কিত ‘ইকবাল: কমিউনিটি’ অধ্যায়টি। 

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল সেটি বাদ দেওয়ার সুপারিশ করেছে পরিচালন পর্ষদের কাছে। কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রিত বিশ্ববিদ্যালয়টির পরিচালনা পর্ষদ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

১৮৭৭ সালে অবিভক্ত ভারতের শিয়ালকোটে (বর্তমানে পাকিস্তানে) মুহাম্মাদ ইকবালের জন্ম। তার মৃত্যু হয় ১৯৩৮ সালে। পাকিস্তানের জাতীয় কবি তিনি। প্রথম জীবনে উর্দুকে কাব্য রচনার ভাষা হিসেবে বেছে নিলেও পরবর্তী সময়ে ফার্সি হয়ে উঠেছিল তার লেখনীর মাধ্যম। 

রবীন্দ্রনাথ ঠাকুর তার সমকালীন কবি ইকবালের কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদ পড়ে প্রশংসা করেছিলেন। পণ্ডিত রবিশঙ্কর ভারতীয় সেনার জন্য তৈরি করেছিলেন ‘সারে জাহা সে আচ্ছা’র কুচকাওয়াজ-সংস্করণের সুর।

Nagad
Walton

সর্বশেষ