শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:১৪, ৩১ মার্চ ২০২৩  
ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম

ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি অপরাধে অভিযুক্ত হয়েছেন ট্রাম্প। সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের মামলায় স্থানীয় সময় বৃহস্পতিবার ম্যানহাটনের গ্র্যান্ড জুরি আদালত ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন। এরপর ট্রাম্প তাঁর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রতিক্রিয়া জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, ট্রাম্প তাঁর প্রতিক্রিয়ায় বলেছেন, তিনি ন্যায্য বিচার পাবেন বলে আশা করেন না। ট্রুথ সোশ্যালে যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট লিখেছেন, ‘তাঁরা আমার বিরুদ্ধে সম্পূর্ণ ভুয়া ও অসম্মানজনক অভিযোগ এনেছে। জনগণ আমার পাশে আছে এবং তারা জানে আমি নিউইয়র্কে ন্যায্য বিচার পাব না।’ 

এর আগে গণমাধ্যমকে দেওয়া এক প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেন, তিনি রাজনৈতিক নিপীড়নের শিকার। ম্যানহাটনের জেলা অ্যাটর্নির বিচারের সমালোচনাও করেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্পকে আদালতে হাজির হতে হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে আদালতের এ ঘোষণার পরপরই ট্রাম্পের শত শত সমর্থক তাঁর পাম বিচের বাসভবনের সামনে সংহতি জানিয়ে জড়ো হয়েছেন। এ ছাড়া বৃহস্পতিবার রাতেই ট্রাম্প সমর্থকদের একটি দল ফ্লোরিডা রিসোর্টের বাইরে জড়ো হয়েছেন। তাঁরা ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার পতাকা উড়িয়েছেন। 

ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক হিসেবে পরিচিত রিপাবলিকান কংগ্রেসম্যান ম্যাট গেটজ বলেছেন, ‘আমি ট্রাম্পের সঙ্গে কথা বলেছি। তাঁকে দৃঢ়চেতা মনে হয়েছে। তাঁর বিরুদ্ধে দায়ের করা এই অভিযোগ সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত। এই অভিযোগের কারণে সারা বিশ্বের কাছে যুক্তরাষ্ট্রের মর্যাদা কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে আমি উদ্বিগ্ন।’

সিনেটে ট্রাম্পের দীর্ঘদিনের মিত্র লিন্ডসে গ্রাহাম বলেছেন, আজকের দিনটি যুক্তরাষ্ট্রের আইনের শাসনের ইতিহাসে একটি বিস্ময়কর ও বিপজ্জনক দিন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। এই রায়টি যুক্তরাষ্ট্রের প্রসিকিউটরের ইতিহাসে সবচেয়ে দায়িত্বজ্ঞানহীন সিদ্ধান্তগুলোর মধ্যে একটি হিসেবে টিকে থাকবে।

যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ট্রাম্পের বিরুদ্ধে এ রায়কে ‘আইনের মস্ত বড় অপব্যবহার’ হিসেবে বর্ণনা করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে ক্ষোভ থেকে এ অভিযোগ দায়ের করা হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

অবৈধ সম্পদ ও যৌন সম্পর্ক নিয়ে মুখ বন্ধ রাখতে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্টর্মি ড্যানিয়েলসকে বিপুল অঙ্কের অর্থ ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন স্টর্মি ড্যানিয়েলস। সেই অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে তিনটি তদন্ত চলছিল। তবে নিউইয়র্কের তদন্তকারীরাই প্রথম তাঁদের সিদ্ধান্ত জানালেন।

স্টর্মি ড্যানিয়েলের অভিযোগ, ২০০৬ সালের দিকে ট্রাম্পের সঙ্গে তাঁর যৌন সম্পর্ক ছিল। সেই সম্পর্ক নিয়ে স্টর্মি যাতে মুখ না খোলেন এ জন্য ২০১৬ সালের নির্বাচনের আগে ট্রাম্প তাঁকে বিপুল অঙ্কের ঘুষ দিয়েছিলেন। তবে ট্রাম্প নিজে তা দেননি, তাঁর সাবেক আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন।

তবে এ ঘুষ দেওয়ার বিষয়টি ট্রাম্প বরাবরই অস্বীকার করেছেন। তিনি বলেছেন, তাঁর বিরুদ্ধে এ মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে করা হয়েছে।

এদিকে ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি আলভিন ব্র্যাগের কার্যালয় থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ট্রাম্পের আইনজীবীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বলা হয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ দায়ের হয়েছে, তা মেনে তিনি যেন আত্মসমর্পণ করেন।

তবে ট্রাম্পের বিরুদ্ধে সুনির্দিষ্ট কী কী অভিযোগ আনা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু এখনো প্রকাশ করা হয়নি।

Nagad
Walton

সর্বশেষ