শনিবার

২৭ এপ্রিল ২০২৪


১৪ বৈশাখ ১৪৩১,

১৮ শাওয়াল ১৪৪৫

শেখ খালেদ আবুধাবির নতুন যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২৩:০৭, ৩০ মার্চ ২০২৩  
শেখ খালেদ আবুধাবির নতুন যুবরাজ

সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাজধানী আবুধাবির যুবরাজ নির্বাচিত হয়েছেন শেখ খালেদ বিন মোহাম্মদ আল নাহিয়ান। তিনি দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের বড় ছেলে। এক ডিক্রিতে শেখ মোহাম্মদ যুবরাজ শেখ খালেদকে আবুধাবির নির্বাহী কাউন্সিলের প্রধান হিসেবেও নিয়োগ দিয়েছেন। খবর: রয়টার্স।

শেখ খালেদকে যুবরাজ হিসেবে বেছে নেয়ার মাধ্যমে সৌদি আরবসহ পারস্য উপসাগরীয় আরব রাজতন্ত্রগুলোর ভাইদের চেয়ে ছেলেদের প্রাধান্য দিয়ে বংশের  ক্ষমতায় ঝোঁকার প্রবণতা প্রতিফলিত হলো।

দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ তার ভাইদেরও দেশের শীর্ষ পদে বসিয়েছেন।

কয়েক বছর ধরে তেল উৎপাদক দেশগুলোর সংস্থা ওপেক পরিচালনা করার পর গত বছর প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হওয়া শেখ মোহাম্মদ দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুমের পাশাাপাশি তার ভাই শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ানকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন।

এর মাধ্যমে আমিরাতের ক্ষমতা আবুধাবিতে আরও কেন্দ্রীভূত হচ্ছে বলে ধারণা পাওয়া যাচ্ছে। অঢেল তেল সম্পদের কারণে আবুধাবি সাতটি আমিরাত নিয়ে গঠিত সংযুক্ত আরব আমিরাতের রাজনৈতিক রাজধানী।

শেখ মোহাম্মদ তার আরেক ভাই শেখ তাহনুন বিন জায়েদ আল নাহিয়ানকে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, ভাই হাজ্জা বিন জায়েদ আল নাহিয়ানকে আবুধাবির ডেপুটি শাসক হিসেবে নিয়োগ দিয়েছেন।

শেখ মোহাম্মদের বাবা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ১৯৭১ সালে সংযুক্ত আরব আমিরাত ফেডারেশন গঠন করেছিলেন। তখন থেকে দেশটির প্রেসিডেন্ট পদ আবুধাবির জন্য সংরক্ষিত আছে।

শেখ মোহাম্মদ তার ছেলেকে গোয়েন্দা সংস্থাসহ নিরাপত্তা, অর্থনীতি ও শাসনতান্ত্রিক বিভিন্ন কর্তৃত্বপূর্ণ পদে রেখে গড়ে তুলেছেন।

গত বছরের মে মাসে তার ভাই মারা যাওয়ার পর ক্ষমতা নেয়ার আগে শেখ মোহাম্মদ বেশ কয়েক বছর ধরে সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ হিসেবে দায়িত্ব পালন করেন।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়