বৃহস্পতিবার

২০ জুন ২০২৪


৬ আষাঢ় ১৪৩১,

১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর স্থগিত

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৫৫, ৪ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৩:৫৭, ৪ ফেব্রুয়ারি ২০২৩
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর স্থগিত

সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: চীন সফর স্থগিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্রের আকাশসীমায় সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন উড়ছে এমন ঘটনার জেরে এ সফর স্থগিত করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, গত কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্র–চীনের মধ্যে একটি প্রথম উচ্চপর্যায়ের বৈঠক হতে পারতো। কিন্তু পরিস্থিতি এখন আর অনুকূলে নেই। তাই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফর বাতিল হয়েছে।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এদিকে, চীনা নজরদারি বেলুনটি ভুল করে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় গেছে বলে দাবি করেছে চীন। বেইজিং বলছে, এটি আবহাওয়া পর্যবেক্ষণের কাজে নিয়োজিত, পথভুল করে যুক্তরাষ্ট্রে গেছে এ বেলুন।

এ ঘটনায় চীন অনুতপ্ত, বিষয়ে উল্লেখ করে ওই কর্মকর্তা বলেছেন, বেলুনটিকে সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইনের ধারা সুস্পষ্ট করা হয়েছে।

প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা নিশ্চিত ‘নজরদারি বেলুন’ চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার ওপরে দেখা গেছে। কিন্তু ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকায় সামরিক নেতারা এটিকে গুলি না করার সিদ্ধান্ত নেন।

কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার মন্টানার বিলিংস শহরে উপস্থিত হওয়ার আগে বস্তুটি আলাস্কার অ্যালেউসিয়ান দ্বীপপুঞ্জ ও কানাডার মধ্য দিয়ে ওড়ে যায়।

দুদেশের উত্তেজনার মধ্যেই এ সফরের কথা ছিল। নিরাপত্তা, তাইওয়ান ও করোনাসহ বিস্তৃত বিষয়ে আলোচনার জন্য বেইজিং সফরের কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু বৃহস্পতিবার আতঙ্ক ছড়িয়ে পড়ে যখন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা ঘোষণা করেন যে তারা (চীন) যুক্তরাষ্ট্রের উপরে একটি নজরদারি বেলুন ট্র্যাক করছে।

চীনা এই নজরদারি বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। 

দুই পরাশক্তির মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এবার গুপ্তচরবৃত্তির ঘটনা প্রকাশ পেলো।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়