United Commercial Bank (UCB)

শুক্রবার

০২ ডিসেম্বর ২০২২


১৮ অগ্রাহায়ণ ১৪২৯,

০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইরানে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রত্যয় রাইসির

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:৫৯, ২৫ সেপ্টেম্বর ২০২২  
ইরানে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রত্যয় রাইসির

ছবি: সংগৃহীত

ঢাকা (২৫ সেপ্টেম্বর): ইরানের বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইরানের নৈতিক পুলিশের হাতে গ্রেপ্তারের পর এক নারীর মৃত্যুকে কেন্দ্র করে সারা দেশে টানা নয় দিনের বিক্ষোভের পরিপ্রেক্ষিতে শনিবার প্রেসিডেন্ট এ হুঁশিয়ারি দিলেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, সরকারী বিধিনিধেষ উপেক্ষা করে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে প্রতিবাদ বিক্ষোভ করছে। এসব ঘটনায় এরই মধ্যে অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে। অবশ্য হতাহতের সংখ্যা এখনো সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে জানানো হয়নি।

সারাদেশের ৩১টি প্রদেশে বিক্ষোভের সঙ্গে জড়িত থাকায় অপরাধে শত শত মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার প্রেসিডেন্ট রাইসি মাশাদ নগরে বিক্ষোভ দমনে অংশ নিতে গিয়ে নিহত আধাসামরিক বাহিনীর সদস্য বাসিজের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় প্রেসিডেন্ট বলেন, দেশের নিরাপত্তা এবং শান্তিপূর্ণ অবস্থার যারা বিরোধীতা করছে তাদেরকে প্রতিহত করতে ইরানকে অবশ্যই সুপরিকল্পিত ভাবে অগ্রসর হতে হবে।

বিক্ষোভ এবং জনশৃংখলা এবং নিরাপত্তার মধ্যে তফাৎ রয়েছে বলে জানিয়ে প্রেসিডেন্ট রাইসি দেশের বর্তমান পরিস্থিতিকে ‘রায়ট’ বলে উল্লেখ করেন।

এক সপ্তাহ আগে উত্তর পশ্চিম ইরানে পুলিশের হেফাজতে মৃত্যুবরণকারী ২২ বছরের কুর্দিশ তরুণী মাশা আমিনির দাফনের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে। হিজাব পড়ার আইন লঙ্ঘনের দায়ে তেহরানের নৈতিক পুলিশ তাকে গ্রেপ্তার করেছিল।

তার এ মৃত্যু ইরানের বাকস্বাধীনতা রোধ, নারীদের জন্য কঠোর পোশাক রীতি এবং অবরোধের কারণে সৃষ্ট অর্থনৈতিক দুরস্থাসহ নানা ইস্যুতে জনগণের ক্ষোভকে উস্কে দেয়। এর ফলে তারা বিক্ষোভে রাস্তায় নেমে আসে।

এসব বিক্ষোভে নারীরাই মুখ্য ভূমিকা পালন করছেন। তারা নেকাব পুড়িয়ে, কেউ কেউ নিজের চুল বিক্ষোভে অংশ নিচ্ছেন। কোনো কোনো স্থানে বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিরও পতন দাবী করছেন।

শুক্রবার সরকার বিরোধী বিক্ষোভের প্রতিবাদে ইরানের বেশ কয়েকটি নগরীতে রাষ্ট্রের পক্ষ থেকে সমাবেশের আয়োজন করা হয়েছিল। ওই সমাবেশে সেনাবাহিনীর পক্ষ থেকে এ অস্থিরতার নেপথ্যে থাকা শত্রুদেও মোকাবিলা করার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।  

 

Nagad

সর্বশেষ