United Commercial Bank (UCB)

বৃহস্পতিবার

২৯ সেপ্টেম্বর ২০২২


১৪ আশ্বিন ১৪২৯,

০২ রবিউল আউয়াল ১৪৪৪

তেল-গ্যাস কোম্পানির ওপর বিশেষ ট্যাক্স আরোপ করা উচিত: গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:০৯, ৪ আগস্ট ২০২২   আপডেট: ১৭:২০, ৪ আগস্ট ২০২২
তেল-গ্যাস কোম্পানির ওপর বিশেষ ট্যাক্স আরোপ করা উচিত: গুতেরেস

ছবি: সংগৃহীত


ঢাকা (০৪ আগস্ট): তেল এবং গ্যাস কোম্পানিগুলোকে বিশেষ ট্যাক্সের আওতায় আনা উচিত বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। ইউক্রেন যুদ্ধের কারণে জ¦ালানি তেলের দাম বাড়িয়ে এসব কোম্পানি উল্লেখযোগ্যভাবে লাভবান হওয়ার খবরে তিনি এ মন্তব্য করেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, সংকটের সময় দাম বাড়িয়ে কোম্পানির গুলোর অতিরিক্ত মুনাফা একেবারেই অনৈতিক।

ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর পর বিশ^ব্যাপী তেল ও গ্যাসের সংকট দেখা দেয়। রাশিয়া থেকে তেল গ্যাস সরবরাহে ঘাটতির কারণে এর দাম হু হু করে বেড়ে যায়।

এ অবস্থায় ভোক্তাদের পকেট থেকে অতিরিক্ত অর্থ বেড়িয়ে গেলেও, অতিরিক্ত মুনাফা করেছে বিভিন্ন তেল-গ্যাস কোম্পানি।

বিপি (ব্রিটিশ পেট্রোলিয়াম) সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে ১৪ বছরের মধ্যে এবার তারা সবচেয়ে বেশি লাভ করেছে। আর শেলও এপ্রিল থেকে জুন পর্যন্ত লাভের রেকর্ড করেছে।    

চারটি সবচেয়ে বড় তেল কোম্পানি-এক্সন, শেভরন, শেল এবং টোটালএনার্জিস- মিলে সাম্প্রতিক সময়ে প্রায় ৫১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। গেল বছর একই সময়ের তুলনায় এ আয় প্রায় দ্বিগুন।

গুতেরেস বলেছেন, তাদের এই ভয়ঙ্কর লোভের কারণে আর্থিকভাবে দুর্বল এবং প্রান্তিক জনগণ ভোন্তির শিকার হচ্ছে।

তিনি বলেন, আমি সব দেশের সরকারকে এই অতিরিক্ত লাভের উপর কর আরোপ করার আহ্বান জানাচ্ছি। সেই অর্থ দিয়ে এই কঠিন সময়ে আর্থিক ভাবে সবচেয়ে দুর্বলদের সহায়তা করার অনুরোধ করছি।

গুতেরেস হুশিয়ারি দিয়ে বলেছেন, জ¦ালানি তেলের দাম বাড়লে এর প্রসারের ব্যপ্তি হবে বিশাল। কারণ বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার পরিবার এবং সরকার চাপের মধ্যে রয়েছে।

তিনি বলেন, অনেক উন্নয়নশীল দেশ - ঋণে নিমজ্জিত, অর্থিক কোন সুযোগ ছাড়াই মানুষ কোভিড -১৯ মহামারী থেকে পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করছে। আমরা ইতিমধ্যেই অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক পরিবর্তনের আভাস পাচ্ছি। বিশে^র কোন দেশই এ থেকে রেহাই পাবে না।

 

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়