United Commercial Bank (UCB)

বৃহস্পতিবার

২৯ সেপ্টেম্বর ২০২২


১৪ আশ্বিন ১৪২৯,

০২ রবিউল আউয়াল ১৪৪৪

তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার আশ্বাস পেলোসির

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:১৭, ৩ আগস্ট ২০২২  
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার আশ্বাস পেলোসির

ছবি: সংগৃহীত

ঢাকা (০৩ আগস্ট): তাইওয়ানকে মার্কিন সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

বুধবার স্থানীয় সময় সকালে তাইপের প্রেসিডেন্ট প্যালেসে প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে সাক্ষাতের সময় পেলোসি তাকে এ আশ্বাস দেন। তাদের মধ্যে হওয়া বৈঠক গণমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়।

বৈঠকের শুরুতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকারকে হালকা নীল রঙের একটি উত্তরীয় পরিয়ে দিয়ে ‘অর্ডার অব প্রপেশাস ক্লাউডস’ সম্মাননা দেওয়া হয়। এরপর উভয় নেতা পরস্পরের প্রতি মাথা ঝুঁকিয়ে অভিবাদন জানান।

পেলোসি বলেন, তাইওয়ানের বর্তমান অবস্থাকে ওয়াশিংটন সমর্থন করে। এখানে শক্তি প্রয়োগ করে কোন পরিবর্তন ঘটনো হোক যুক্তরাষ্ট্র সেটা চায় না।

বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে পেলোসি বলেন, মার্কিন কংগ্রেস সদস্যদের নিয়ে তার তাইওয়ান সফরের মাধ্যমে একটি বার্তা দেওয়া হয়েছে যে, আমেরিকা তাইওয়ানের পশে রয়েছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র চায় তাইওয়ান নিরাপত্তাসহ স্বাধীনতার অধীকারি হোক। এ অবস্থান থেকে আমরা পিছু হটবো না। তিনি বলেন, চীন যেহেতু বিশেষ কোন বৈঠকে যোগ দেওয়ার ক্ষেত্রে তাইওয়ানের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। তাদের বোঝা উচিত বন্ধুত্বের বার্তা নিয়ে এখানে আসার পথে তারা বাধা হয়ে দাঁড়াতে পারে না।

তাইওয়ানের প্রতি ‘অটল সমর্থন’ ও মনোযোগ দিয়ে যাওয়ার কারণে পেলোসিকে গভীরভাবে ধন্যবাদ জানান প্রেসিডেন্ট সাই।

তিনি বলেন, তাইওয়ানের সঙ্গে স্পিকার পেলোসির দীর্ঘ এবং গভীর মিত্রতা বিদ্যমান। আমি অবশ্যই আপনার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি ম্যাডাম স্পিকার।

পেলোসিকে তাইওয়ানের ‘সবচেয়ে অনুরক্ত বন্ধুদের একজন’ বলে মন্তব্য করেন তিনি। এরপর ইউক্রেনে রাশিয়ার আক্রমণের উল্লেখ করে বলেন, এই আক্রমণের কারণে তাইওয়ান প্রণালীর নিরাপত্তার বিষয়টিও বিশ্ববাসীর মনোযোগ কেড়েছে।

গণতান্ত্রিক তাইওয়ানের বিরুদ্ধে আগ্রাসন পুরো ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তার ক্ষেত্রে প্রচণ্ড প্রভাব ফেলবে বলে তিনি উল্লেখ করেন।

“তাইওয়ান পিছপা হবে না। আমরা আমাদের জাতীয় সার্বভৌমত্ব দৃঢ়ভাবে ধরে রাখবো এবং আমাদের বৈশ্বিক নিরাপত্তার জন্য প্রতিরক্ষার লাইনটি ধরে রাখা চালিয়ে যাব,” যোগ করেন তিনি।

বিবিসি জানিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই যুক্তরাষ্ট্র এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অনেক গণতান্ত্রিক দেশের নিরাপত্তা অংশীদার হিসেবে দৃঢ় ভূমিকা পালন করে আসছে। ওই অঞ্চলের গণতন্ত্রের জন্য ‘প্রতিরক্ষার এই লাইনটি’ ধরে রাখার কথা বলেছেন সাই।

প্রেসিডেন্ট সাইয়ের সঙ্গে এ বৈঠকের আগে পেলোসি তাইওয়ানের পার্লামেন্ট পরিদর্শন করেন।

সফরের পরবর্তী অংশে পেলোসি তাইওয়ানের মানবাধিকার আন্দোলনকারী ও ব্যবসায়িক নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং বিকালে তাইওয়ান ছাড়বেন।

চীনের হুঁশিয়ারি অগ্রাহ্য করে মঙ্গলবার রাতে তাইওয়ানে পা রাখেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার পেলোসি। ২৫ বছরের মধ্যে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের কোনও স্পিকার এই প্রথম তাইওয়ানে গেলেন, যে দ্বীপটিকে চীন নিজেদের অংশ বলেই দাবি করে।

চীন ক্ষিপ্তভাবে পেলোসির এ সফরের নিন্দা জানিয়েছে। এশিয়ার সফরে পেলোসি তাইওয়ানে যাবেন, এমন খবর ফাঁস হওয়ার সঙ্গে সঙ্গে বেইজিং হুঁশিয়ার করে বলেছিল, ওয়াশিংটন ‘আগুন নিয়ে খেলছে’।

তাইওয়ানে পেলোসির সফরের প্রতিক্রিয়ায় দ্বীপটির আশপাশের জলসীমায় সামরিক তৎপরতা শুরু করেছে চীন। পাশাপাশি বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠিয়েছে এবং তাইওয়ান থেকে বিভিন্ন কৃষিপণ্য আমদানি স্থগিতের ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার থেকে তাইওয়ানের চারপাশের সাগরে তিন দিনের সামরিক মহড়া শুরু করার ঘোষণাও দিয়েছে বেইজিং।

চীনের পরিকল্পিত এই সামরিক মহড়ার তীব্র নিন্দা জানিয়েছে তাইওয়ান। এ ধরনের মহড়া ‘তাইওয়ানের অন্তর্ভুক্ত স্থানগুলো আক্রমণের’ এবং তাইওয়ানের ‘আকাশ ও সমুদ্রসীমা অবরোধের শামিল’ বলে প্রতিক্রিয়া জানিয়েছে স্বশাসিত তাইওয়ানের সামরিক বাহিনী।

 

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়