United Commercial Bank (UCB)

রোববার

০৩ জুলাই ২০২২


১৯ আষাঢ় ১৪২৯,

০২ জ্বিলহজ্জ ১৪৪৩

বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৩৬, ২৩ মে ২০২২   আপডেট: ১৩:৪১, ২৩ মে ২০২২
বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে: জাতিসংঘ

ছবি: সংগৃহীত। ইউরি স্মিটিউক (টিএএসএস)

ঢাকা (২৩ মে): বিশ্বব্যাপী বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা। এই সংখ্যাটিকে বিস্ময়কর মাইলফলক হিসেবে আখ্যায়িত করেছে সংস্থাটি। খবর, রাশিয়ার সংবাদমাধ্যম ‘তাস’।

প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের শরণার্থী সংস্থা আজ সোমবার জানিয়েছে, সশস্ত্র সংঘাত, সহিংসতা এবং বিচারের কারণে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে শরণার্থী এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা প্রথমবারের মতো ১০ কোটি ছাড়িয়েছে। এর মধ্যে ইউক্রেনের যুদ্ধে এই বছর দেশের মধ্যে ৮০ লাখ বাস্তুচ্যুত হয়েছে এবং ইউক্রেন থেকে ৬০ লাখেরও বেশি শরণার্থী দেশত্যাগে বাধ্য হয়েছে বলে জানিয়েছে। 

এ বিষয়ে তারা বলেছে, সংঘাত, সহিংসতা, মানবাধিকার লঙ্ঘন এবং নিপীড়ন থেকে পালাতে বাধ্য হওয়া মানুষের সংখ্যা এখন রেকর্ডে প্রথমবারের মতো ১০ কোটির বিস্ময়কর মাইলফলক অতিক্রম করেছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি জোর দিয়ে বলেছেন, ১০ কোটি একটি বড় পরিসংখ্যান যা উদ্বেগজনক। এটি এমন একটি রেকর্ড যা আগে কখনো হয়নি।  

ফিলিপ্পো গ্র্যান্ডি এ বিষয়ে ব্যাখ্যা দিয়ে বলেন, ‘ইথিওপিয়া, বুরকিনা ফাসো, মায়ানমার, নাইজেরিয়া, আফগানিস্তান এবং কঙ্গোসহ বহু দেশে সহিংসতার নতুন তরঙ্গ বা দীর্ঘস্থায়ী সংঘাতের কারণে, ২০২১ সালের শেষ নাগাদ বিশ্বব্যাপী জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ৯ কোটি পৌঁছেছে। এ ছাড়া, ইউক্রেনের যুদ্ধে এই বছর দেশের মধ্যে ৮০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং ইউক্রেন থেকে ৬০ লাখেরও বেশি শরণার্থী হিসেবে নিবন্ধিত হয়েছেন।’

Nagad

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়