United Commercial Bank (UCB)

রোববার

০৩ জুলাই ২০২২


১৯ আষাঢ় ১৪২৯,

০২ জ্বিলহজ্জ ১৪৪৩

পামওয়েল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৫৩, ১৯ মে ২০২২  
পামওয়েল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার

ছবি: সংগৃহীত

ঢাকা (১৯ মে): পামওয়েলের রপ্তানি থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া। অভ্যন্তরীণ ভোজ্য তেলের সরবরাহ পরিস্থিতি উন্নতি হওয়ায় ২৩ মে থেকে পামওয়েল রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে বলে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছেন।

বৃহস্পতিবার পামওয়েল রপ্তানি নিধোজ্ঞা প্রত্যাহারের বিষয়টি সরকারকে পুনর্বিবেচনা করতে ইন্দোনেশিয়ার আইনপ্রনেতারা অনুরোধ জানানোর পরপরই সরকারের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আইনপ্রনেতারা পামওয়েল সংশ্লিষ্টদের উদ্বৃতি দিয়ে জানিয়েছেন, ইন্দোনেশিয়ার বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম প্রধান উৎস পামওয়েলের সরবরাহ কয়েক সপ্তাহের মধ্যে ধারণ ক্ষমতার পূর্ণ অবস্থায় চলে আসবে। তখন এ তেলের উৎপাদন স্থবির অবস্থায় পৌঁছাতে পারে।

বিশ্বের সবচেয়ে বেশি পামওয়েল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া অভ্যন্তরীন বাজারে ভোজ্য তেলের দাম বেড়ে যাওয়ায় সরকার ২৮ এপ্রিল থেকে অপরোশোধিত পামওয়েল রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করে।

তাদের এ সিদ্ধান্তের বিরূপ প্রভাব পড়ে বাংলাদেশসহ আমদানিকারক বিশ্বের আরও অনেক দেশের ভোজ্য তেলের বাজারে। রাতারাতি বিশ্বের বিভিন্ন দেশে ভোজ্য তেলের দাম বেড়ে যায়। বাজারে দেখা দেয় ভোজ্য তেলের কৃত্রিম সংকট।

ইন্দোনেশিয়া থেকে পামওয়েল আমদানির মাধ্যমে বাংলাদেশের ভোজ্য তেলের চাহিদার সিংহভাগ পূরণ করা হয়। ইন্দোনেশিয়া রপ্তানি বন্ধের ঘোষণার পর দেশে ভোজ্যতেলের ভয়াবহ সংকট দেখা দিয়েছিল। রোজার ঈদের আগে বাজার থেকেই উধাও হয়ে গিয়েছিল ভোজ্য তেল। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সরকার লিটার প্রতি তেলের দাম ১৬০ টাকা থেকে বাড়িয়ে ১৯৮ টাকা নির্ধারণ করে।
পামওয়েলের রপ্তানি থেকে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহারের এ সিদ্ধান্ত বাংলাদেশের ভোজ্য তেলের বাজারেও দাম কমতে পারে বলে আশা করা যায়।

 

Nagad

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়