Anwar Ispat

সোমবার

১৭ জানুয়ারি ২০২২


৪ মাঘ ১৪২৮,

১২ জমাদিউস সানি ১৪৪৩

Rangdhonu Group

বঙ্গোপসাগরে ভারত ও জাপানের যৌথ নৌমহড়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:০৫, ১৪ জানুয়ারি ২০২২  
বঙ্গোপসাগরে ভারত ও জাপানের যৌথ নৌমহড়া শুরু

ছবি: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

KSRM

ঢাকা (১৪ জানুয়ারি): বঙ্গোপসাগরের জাপানের সঙ্গে যৌথ নৌ মহড়া শুরু করেছে ভারত। সাম্প্রতিক সময়ে ভারত ও জাপানের মধ্যকার নৌ সহযোগিতা ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। কোয়াড গঠনই এর অন্যতম কারণ। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, বৃহস্পতিবার জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের জাহাজ উরাগা এবং হিরাডোর সঙ্গে মহড়া শুরু করেছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ কাদমাত এবং শিবালিক।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাপানের উভয় জাহাজ দুটো মাইনসুইপার ডিভিশন ওয়ানের অংশ। জাহাজগুলো ভারত মহাসাগরে মোতায়েন করা হয়েছিলো।

এ মহড়া আয়োজনের মূল উদ্দেশ্য দ্বিপাক্ষিক কার্যক্রম জোরদার এবং পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধির মাধ্যমে আন্তঃসম্পর্ক বাড়ানো বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা দপ্তর। মহড়া চলাকালে বিস্তৃত পরিসরের মেরিটাইম অপারেশন যেমন: ফ্লাইং অপারেশন, রিপ্লেনিশমেন্ট অ্যাপ্রোচস এবং ট্যাকটিক্যাল ম্যানুভার্স অনুশীলন করা হবে বলে জানানো হয়েছে বিবৃতিতে।

এ আয়োজন কোভিড বিধি মেনে পরিচালনা করা হবে বলে নিশ্চিত করা হয়েছে।

এর আগে গত বছরও অক্টোবর মাসে আরব সাগরে জিম্যাক্স মহড়ায় অংশ নিয়েছিলো ভারত ও জাপানের নৌবাহিনী। মূলত, সমুদ্র নিরাপত্তা জোরদারকে কেন্দ্র করে ২০১২ সাল থেকে এই মহড়া পরিচালনা করে আসছে দুই দেশ।

সূত্র: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

 

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়