Anwar Ispat

সোমবার

১৭ জানুয়ারি ২০২২


৪ মাঘ ১৪২৮,

১২ জমাদিউস সানি ১৪৪৩

Rangdhonu Group

ভারতে ট্রেন দুর্ঘটনায় ৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২২:১৪, ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ২২:১৫, ১৩ জানুয়ারি ২০২২
ভারতে ট্রেন দুর্ঘটনায় ৬ জনের মৃত্যু

ছবি: আনন্দবাজার পত্রিকা

KSRM

ঢাকা (১৩ জানুয়ারি): ভারতের পশ্চিমবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ছয় জন নিহত এবং ৫০ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলার ময়নাগুড়িতে পাটনা থেকে গুয়াহাটিগামী ১৫৬৩৩ আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস লাইনচ্যুত হলে এ দুর্ঘটনা ঘটে। খবর আনন্দবাজার পত্রিকা।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, দুর্ঘটনায় ট্রেনের বেশ কয়েকটি কামরা লাইনচ্যুত হয়েছে। এতে অনেক যাত্রীর প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত ছয় জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। আহত অবস্থায় ৫০ জনকে উদ্ধার করা হয়েছে। তাঁদের মধ্যে ২৭ জনকে জলপাইগুড়ি হাসপাতালে এবং ১৬ জনকে ময়নাগুড়ি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পাঁচ জনকে জলপাইগুড়ি হাসপাতাল থেকে স্থানান্তরিত করা হয়েছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। আহতদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

পাটনা থেকে গুয়াহাটিগামী ট্রেনটি বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ দুর্ঘটনার কবলে পড়ে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। দুর্ঘটনার পর ট্রেনটির ৪-৫টি কামরা একেবারে দুমড়েমুচড়ে গেছে। একটি কামরার উপরে উঠে গেছে আরেকটি কামরা। দুর্ঘটনার সময় ট্রেনটির গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার ছিল বলে প্রাথমিক ভাবে জানা গেছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, ট্রেনটির ইঞ্জিনের পর থেকে ১২টি কামরা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে ৭টি কামরা সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। প্রাথমিক ভাবে জানা গেছে, ট্রেনটি ছাড়ার সময় প্রায় ৭০০ যাত্রী ছিলেন। পরে বিভিন্ন স্টেশন থেকে যাত্রীরা নামা-ওঠা করেন।

দুর্ঘটনার পরে রেললাইনের দু’পাশে যাত্রীদের ছড়িয়ে পড়ে থাকতে দেখা গেছে। অনেকে দুমড়েমুচড়ে যাওয়া কামরায় আটকেও পড়েছিলেন। গ্যাস কাটার নিয়ে এসে কামরা কেটে যাত্রীদের বের করার চেষ্টা করা হয়।

আহত যাত্রীদের প্রাথমিক ভাবে ময়নাগুড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। সেখান থেকে জলপাইগুড়ি সদর হাসপাতালে আহতদের স্থানান্তরিত করা হয়।

দুর্ঘটনার সময় রেললাইনের কী অবস্থা ছিল, দুর্ঘটনার জেরে কামরাগুলিতে কী প্রভাব পড়েছে এবং সেগুলি কতটা দূরে ছিটকে পড়েছে তা প্রাথমিক ভাবে খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত কমিটি তৈরির প্রাথমিক কাজও শুরু হয়ে গিয়েছে বলে রেল সূত্রে জানা গেছে।

সিগন্যাল ব্যবস্থা ঠিক ছিল বলেই প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। রেলের কর্মকর্তারা প্রাথমিক তদন্তে অনুমান করছেন লাইনে ফাটল থেকেই দুর্ঘটনা ঘটে থাকতে পারে।

 

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়