বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৫ শাওয়াল ১৪৪৫

এরদোয়ানকে বিশ্বনেতাদের অভিনন্দন

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:১৩, ২৯ মে ২০২৩  
এরদোয়ানকে বিশ্বনেতাদের অভিনন্দন

সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কে ঐতিহাসিক দ্বিতীয় দফার ভোটে রিসেপ তায়িপ এরদোয়ান পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বিশ্বনেতারা অভিনন্দন জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক টুইট বার্তায় বলেন, ‘ন্যাটো মিত্র হিসেবে দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু ও অভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় তুরস্কের সঙ্গে আমি একযোগে কাজ করতে আগ্রহী।’

এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। রোববার দেওয়া এক বিবৃতিতে জাতিসংঘ প্রধানের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ কথা বলেন। তিনি আরও বলেন, ‘মহাসচিব তুরস্ক ও জাতিসংঘের মধ্যে সহযোগিতা আরও জোরদার করার অপেক্ষায় রয়েছেন।’

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ফ্রান্স ও তুরস্ক এগিয়ে যেতে থাকবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এরদোয়ানের বিজয় প্রমাণ করে তুর্কি জনগণ তার নিঃস্বার্থ কাজ ও স্বাধীন পররাষ্ট্রনীতির প্রশংসা করেছে।

এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারত্ব জোরদার হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন ব্যক্তিগতভাবে এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে তুরস্ককে গুরুত্বপূর্ণ ন্যাটো মিত্র ও অংশীদার বলে বর্ণনা করেছেন।

অভিনন্দন জানিয়ে জার্মান চ্যান্সেলর উল্লেখ করেছেন, উভয় দেশের জনগণ ও অর্থনীতি কতটা গভীরভাবে জড়িত। তাছাড়া একটি নতুন উদ্দীপনার সঙ্গে সাধারণ এজেন্ডাকে এগিয়ে নেওয়ার কথাও বলেছেন তিনি।

সৌদির বাদশাহ সালমানও এরদোয়ানকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, রোববার তুরস্কের ঐতিহাসিক দ্বিতীয় দফার ভোটে জয়ী হয়েছেন এরদোয়ান। তিনি টানা তৃতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হয়েছেন।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়